সকল মেনু

উবুন্টু ফোনের দাম হবে ২০০ থেকে ৪০০ ডলার

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক, ১৫ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : গত বছরের আলোচিত একটি বিষয় ছিল উবুন্টু স্মার্টফোন। বিশ্ববিখ্যাত ওপেন সোর্স অপারেটিং সিস্টেম উবুন্টু এর এই মোবাইল সংস্করণ অনেকদিন ধরেই শোনা যাচ্ছিল যে বাজারে আসবে। তবে উবুন্টু এর নিজের প্রজেক্ট উবুন্টু এজ কিকস্টারটার প্রোগ্রামে ব্যর্থ হবার পর স্মার্টফোন বাজারে উবুন্টুর প্রবেশ প্রায় অনিশ্চিতই হয়ে পড়ে। যেহেতু কোন মোবাইল প্রস্তুতকারী প্রতিষ্ঠান তখন পর্যন্ত এটি নিয়ে আগ্রহ দেখাচ্ছিল না। এরপরে কিছু মোবাইল প্রস্তুতকারী প্রতিষ্ঠান এটি নিয়ে আগ্রহী হলেও এখন পর্যন্ত কোন স্মার্টফোন বাজারে আসেনি। তবে সম্প্রতি এর দাম কেমন হতে পারে সে বিষয়ে ধারণা পাওয়া গেছে।

ক্যানোনিকাল এর প্রতিষ্ঠাতা মার্ক শাটেলঅরথ জানিয়েছেন যে উবুন্টুর প্রথম ফোনগুলোর দাম হবে ২০০ থেকে ৪০০ ডলারের মাঝামাঝি। অর্থাৎ বাংলাদেশী টাকায় ১৫০০০ টাকা থেকে ৩২০০০ টাকার মধ্যে। মার্ক এ সম্পর্কে বার্ষিক কম্পিউটার এক্সবিশনে বক্তৃতা দিতে গিয়ে জানায়। তার ভাষ্যমতে, প্রথম উবুন্টু ফোনগুলো স্মার্টফোন বাজারের মধ্য এবং উচ্চ পর্যায়কে লক্ষ্য করে প্রস্তুত করা হবে আর এগুলোর দাম হবে ২০০ থেকে ৪০০ ডলার।

আর এই দামে উবুন্টু মূলত গুগলের নেক্সাস ৫ এর মতন ডিভাইস প্রস্তুত করবে যার রয়েছে স্ন্যাপড্রাগন ৮০০ প্রসেসর, ২গিগাবাইট র‍্যাম এবং ফুলএইচডি ডিসপ্লে।

বর্তমানে যে দুটি ফোন বাজারে আসবে বলে ধারণা করা হচ্ছে তা হল বিকিউ একুয়ারিস এবং মিযু এমএক্স৩। তবে এই দুটি ফোনের এখনও নিজেকে একটি যথার্থ স্মার্টফোন হিসেবে প্রমাণ করতে বাকি আছে। যেহেতু ফোনগুলোর দাম হবে ৪০০ ডলারের আসেপাশে তাই এই ফোন কেমন সাফল্য পাবে তা নির্ভর করে সম্পূর্ণভাবে ব্যবহারকারীর উপর। অবশ্য যেখানে উইন্ডোজ, অ্যাপল এবং অ্যান্ড্রয়েড ফোন ইতোমধ্যে স্মার্টফোন বাজারে আধিপত্য গড়ে নিয়েছে এই ফোন কেমন প্রভাব ফেলতে পারবে তা একটি বিরাট প্রশ্ন।

তবে এক্ষেত্রে মার্ক জানিয়েছে, “একজন আইফোন ব্যবহারকারী আমাদের মূল লক্ষ্য না, কারন অ্যাপল ব্যবহারকারীর অ্যাপল ডিভাইসের সাথে অনুভূতি জড়িয়ে আছে। তবে এই একই বিষয় আমরা অন্য স্মার্টফোন প্ল্যাটফর্মে দেখি না। আমরা তাদের সাথে যোগাযোগ স্থাপন করতে চাই।”

সেই ক্ষেত্রে সবচেয়ে বড় প্রশ্ন দাড়ায় যে, উবুন্টু কি এই স্মার্টফোনের বাজারে সফল হতে পারবে? সেক্ষেত্রে ক্যানোনিকাল এর এক কর্মকর্তা মাইকেল হাল জানান মোবাইল মার্কেটের ১ শতাংশ দখল করবে উবুন্টু। এ সম্পর্কে তিনি বলেন-

“এর পূর্বে যারা চেষ্টা করে ব্যর্থ হয়েছে (মাইক্রোসফট, ব্ল্যাকবেরি) তাদের মতন আমাদের কোন দরকার নেই মার্কেট দখল করার সফল হতে। এমনকি শুধুমাত্র ১ শতাংশ বাজারও যথেষ্ট হবে উবুন্টু ফোনের ডেভেলপমেন্ট এগিয়ে নিয়ে যেতে। আর এটি আমাদের উবুন্টু ডেস্কটপের ডেভেলপমেন্ট খরচ চালায় নিয়ে যেতেও সাহায্য করবে। আমাদের খুব বড় অর্জনের প্রয়োজন নেই সত্যিকার অর্থে এ স্মার্টফোন প্রতিযোগিতায় জিততে।”

তার কথার মানেও আছে। মোট স্মার্টফোনের বাজারের ১শতাংশ একটি ছোট স্মার্টফোন বাজারের ৫০শতাংশ এর চেয়ে ভাল। তবে সেক্ষেত্রেও এ ১ শতাংশ বাজার দখল করতে লক্ষ লক্ষ ফোন বিক্রি করা প্রয়োজন হবে। যেখানে গত বছরই ১ বিলিয়ন স্মার্টফোন বিক্রি হয়েছে সেখানে উবুন্টুর প্রতি বছর প্রায় ১০ মিলিয়ন ফোন বিক্রি করতে হবে।

অবশ্য যেখানে উবুন্টু ডেক্সটপের বেস ২২ মিলিয়নে এটি খুব অসম্ভব নয়। তবে এই প্রতিযোগিতায় উবুন্টু একা নয়। এর সাথে আছে ফায়ারফক্স ওএসও। সনি হচ্ছে সে সকল প্রতিষ্ঠানের মধ্যে একটি যারা কিনা ফায়ারফক্স ওএস বাজারে আনার পরিকল্পনা করছে। জোল্লা সেইলফিশ এবং স্যামসাং/ইন্টেলের টাইজেন ও স্মার্টবাজারে প্রভাব সৃষ্টি করার চেস্টায় আছে।

এখন ২০০-৪০০ ডলারে উবুন্টু ফোন বাজারে আসলেও এই দাম একা উবুন্টু ফোনকে সফল করবে না। তো কি মনে হয় উবুন্টু ফোন কি সফলতা পাবে?

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top