সকল মেনু

জেনে নিন এখনি, পুরুষদের প্রোস্টেট ক্যান্সার!

স্বাস্থ্য প্রতিবেদক, ১৪ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : পুরুষদের ক্ষেত্রে প্রোস্টেট ক্যান্সারের প্রকোপ দিনে দিনে বাড়ছে। প্রোস্টেট মূলত একধরণের গ্রন্থি যা মূত্রস্থলীর তলায় অবস্থান করে। বয়স বাড়ার সঙ্গে এর পরিমাপ বাড়তে থাকে এবং মূত্রস্খলনের সময় এতে অনেক সময় অস্বস্থি বা ব্যথা হতে দেখা যায়। যদিও এই গ্রন্থির পরিমাপ বৃদ্ধির সঙ্গে ক্যান্সারের কোন সম্পর্ক নেই।

ক্যান্সারের কারণে মূলত এই গ্রন্থির ভিতরে অবস্থিত কোষ উত্তোরোত্তর বৃদ্ধি পেতে থাকে। রেডিয়েশন, সার্জারি এবং কেমোথেরাপির সাহায্য এই রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব৷ তবে এতে বেশ কিছু পাশ্বপ্রতিক্রিয়া থেকেই যায়। তবে কিছু প্রকৃতিক খাবার রয়েছে যায় ফলে এই মারণ রোগের হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব হতে পারে।

-আদা একটি খুবই শক্তিশালী ভেষজ এবং এতে বেশকিছু অ্যান্টিমাইক্রোবায়াল ও প্রদাহবিরোধী উপাদান রয়েছে৷ এটি প্রতিদিন খেলে ক্যান্সার কোষের বৃদ্ধি কম হয় এবং এটি প্রোস্টেট ক্যান্সার রুখতে সাহায্য করে৷ যে রোগীরা কেমোথেরাপির অধীনে রয়েছে তাদের ক্ষেত্রেই আদা খাওয়া অত্যন্ত উপকারী। আদা কেমোথেরাপির পার্শ্বপ্রতিক্রিয়া থেকে রক্ষা করে। আদার রস মধু মিশিয়ে খেলেও উপকার পাওয়া যেতে পারে৷

-টমেটোতে লাইকোপিনি নামক এক সক্রিয় উপাদান বর্তমান যা একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট৷ এটি ক্যান্সারের সূত্রপাত এবং বিস্তার প্রতিহত করে। এর জন্য কাঁচা টমেটো খাওয়া যেতে পারে পারে টমেটো সস ও খাওয়া যায়। এছাড়াও টমেটো স্যুপও সমান ভাবে কার্যকরী।

– গবেষণায় দেখা গেছে ডালিম প্রোস্টেট ক্যান্সার রুখতে কার্যকর। এছাড়াও সমস্ত রকম ক্যানসার রুখতেও এটি কাজ দেয়৷ ডালিম ক্যান্সার কোষের সৃষ্টি ও বৃ্দ্ধিতে বাধা দেয়৷ প্রতিদিন যদি ডালিমের রস খাওয়া যায় তবে প্রোস্টেট ক্যান্সারের হাত থেকে রেহাই পাওয়া যায়।

– কুমরোর বীজ প্রোস্টেট ক্যান্সার রুখতে সাহায্য করে৷ এতে প্রচুর পরিমাণে জিঙ্ক রয়েছে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে৷ বীজের খোসা ছড়িয়ে এটি শুধুও খেতে পারেন বা এগুলি জলে ফুটিয়েও খাওয়া যেতে পারে। প্রতিদিন এটি খেলে প্রোস্টেট জাতীয় সমস্যা দূর হয়। এছাড়াও কুমড়ো শরীরকে ডিটক্সিফাই করতে সাহায্য করে।

– সয়াজাতীয় খাবারে সাইটোইস্টোজেন নামক একটি সক্রিয় উপাদান বর্তমান যা টেস্টোস্টেরন হরমোনকে লুকিয়ে থাকতে বাধা দেয়৷ এটি প্রোস্টেট গ্রন্থিতে অতিরিক্ত রক্তচলাচল বন্ধ করে এবং ক্যান্সার কোষের বৃদ্ধিতে বাধা দেয়৷

– ভিটামিন ডি প্রোস্টেট ক্যান্সার  রুখতে সক্রিয় ভূমিকা রাখে। এটি যে শুধু প্রোস্টেট ক্যান্সার কে প্রতিহত করে তা নয় এই জাতীয় সমস্যা উপশম করতেও ভিটামিন ডি কার্যকরী৷ অঙ্কুরিত শস্য এবং মিষ্টি জলের মাছ ভিটামিন-ডি এর অন্যতম উৎস। এছাড়াও সূর্যালোকও ভিটামিন-ডি এর একটি উৎস। এছড়াও ভিটামিন ডি৩ সাপ্লিমেন্টও খাওয়া যেতে পারে৷

– গ্রিন টি প্রোস্টেট ক্যান্সার রুখতে সাহায্য করে৷ এতে পলিফেনল নাক এক উপাদান রয়েছে যা ক্যান্সার কোষের বৃদ্ধিকে বাধা দেয় এছাড়াও এটি ক্যান্সার কোষকে মেরে ফেলতেও সক্ষম।

– প্রোস্টেট ক্যান্সার রোধে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডও বেশ কার্যকরী। মাছের তেলে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড বর্তমান।

– প্রোস্টেট ক্যান্সার এড়াতে প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলতে হবে৷ ডায়েট তালিকা থেকে কার্বোহাইড্রেটের পরিমাণ কমিয়ে ফেলতে হবে এবং ফল ও সবুজ সবজির পরিমাণ বাড়াতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top