সকল মেনু

নিখোঁজ বিমানটি বঙ্গপোসাগরের কাছ দিয়ে উড়ে গেছে! (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক, ১৪ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : প্রায় এক সপ্তাহ ধরে নিখোঁজ মালয়েশিয়ান বিমানটি ভারতের আন্দামান দ্বীপপুঞ্জ বরাবর উড়ে গেছে, যা আন্দামান সাগর এবং বঙ্গপোসাগরের সংযোগস্থলে অবস্থিত বলে জানিয়েছে রয়টার্স।

হোয়াইট হাউজ সূত্রে জানা গেছে, খোয়া যাওয়া মালয়েশিয়ান বিমান বোয়িং-৭৭৭-২০০ কে খুঁজে পেতে আরো বড় এলাকা জুড়ে অনুসন্ধান শুরু হয়েছে। খোয়া যাওয়ার পর এক সপ্তাহ পার হয়ে গেলেও এখন পর্যন্ত কোনো তথ্য না পাওয়ায় ক্রমাগত অনুসন্ধানের এলাকা বৃদ্ধি করা হচ্ছে।

ধারণা করা হচ্ছে, উড্ডয়নের একঘণ্টা পর শূন্যে মিলিয়ে যাওয়া প্লেনটি পশ্চিমে অন্তত কয়েকশ’ মাইল উড়ে গেছে। এমনকি তা ভারতের আন্দামান দ্বীপপুঞ্জেও পড়ে থাকতে পারে বলে মনে করা হচ্ছে। মালয়েশিয়া সেনাবাহিনী রাডারের তথ্য অনুসন্ধান করেই এসব ধারণা করা হচ্ছে।

অনুসন্ধানী দল এখন ভারত মহাসাগরও চষবেন বলে জানা গেছে। রাডারের তথ্য অনুযায়ী সম্ভাব্য সকল স্থানেই খোঁজ করার একটা অংশ হিসেবে এই অনুসন্ধান এলাকা বৃদ্ধি করা হয়েছে বলে জানিয়েছেন মার্কিন এক কর্মকর্তা।

রাডার তথ্য বিশ্লেষন করে দেখা যায়, ২৩৯ জন যাত্রীবাহী ফ্লাইট এমএইচ-৩৭০ এর কুয়ালালামপুর থেকে উত্তর-পূর্ব রুটে বেইজিং যাওয়ার কথা থাকলেও তা না গিয়ে সে মধ্যপ্রাচ্য এবং ইউরোপের রুটে চলে যায়। দু’টি নির্ভরযোগ্য তথ্যে এ রিপোর্ট পাওয়া গেছে বলে জানিয়েছে রয়টার্স।

এর অর্থ দাঁড়ায়, প্লেনটি হয় পাইলট দ্বারাই নিয়ন্ত্রিত হচ্ছিল অথবা উড্ডয়ন জানে এমন কারোর দ্বারাই নিয়ন্ত্রিত হচ্ছিল।
রাডারের সর্বশেষ তথ্য বিশ্লেষণে এটা পরিষ্কার যে, প্লেনটি ভারতের আন্দামান দ্বীপপুঞ্জ বরাবর উড়ে গেছে, যা আন্দামান সাগর এবং বঙ্গপোসাগরের সংযোগস্থলে অবস্থিত। এখন অনুসন্ধানের ক্ষেত্রে মাথায় রাখা হচ্ছে, প্লেনটি তার নিয়মিত পাইলট নয়, এমন একজন দ্বারা নিয়ন্ত্রিত হচ্ছিল, যে প্লেন চালাতে দক্ষ।

এদিকে সিএনএন বলছে, ভারত মহাসাগরের কোনো দ্বীপে অবতরন করে থাকতে পারে নিখোঁজ বিমানটি। শুক্রবার রয়টারের বরাত দিয়েই সিএনএন এ কথা জানায়।

সূত্র: রয়টার্সবিবিসিসিএনএনহাফিংটন পোস্ট

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top