আন্তর্জাতিক

নির্ভয়া ধর্ষণকারীদের ফাঁসি বহাল

আন্তর্জাতিক ডেস্ক, ১৪ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : দিল্লিতে নির্ভয়া ধর্ষণকারী চার আসামির ফাঁসির সাজা বহাল রেখেছে হাইকোর্ট। বৃহস্পতিবার ফাস্ট ট্র্যাক কোর্টের রায়ের বিরুদ্ধে আসামিপক্ষের আবেদন খারিজ করে দিয়েছে দিল্লি হাইকোর্টের ডিভিশন বেঞ্চ।

২০১২ সালের ১৬ ডিসেম্বর রাতে দিল্লির চলন্ত বাসে ২৩ বছরের তরুণী ‘নির্ভয়া’-কে গণধর্ষণের অভিযোগে ট্রায়েল কোর্টে চারজনের ফাঁসির সাজা হয়। সেই রায় বহাল রাখতে সরকারপক্ষ দিল্লি হাইকোর্টে আর্জি জানায়। আসামিরা নিজেদের নির্দোষ দাবি করে সাজা মওকুফ করার আবেদন করে। দিল্লি হাইকোর্টের বিচারপতি রেভা ক্ষেত্রপাল এবং বিচারপতি প্রতিভা রাণীর এক ডিভিশন বেঞ্চ তাদের আবেদন খারিজ করে ফাঁসির সাজা বহাল রাখে। রায়দানকালে আদালতে উপস্থিত ছিলেন নির্ভয়ার মা-বাবা। রায় ঘোষণার পর নির্ভয়ার মা বিচার বিভাগের ওপর পূর্ণ আস্থা ব্যক্ত করে বলেন, ‘এই রায়ই চেয়েছিলাম আমরা’। স্বাভাবিকভাবেই, শাস্তি কার্যকর হলেই সন্তুষ্ট হবেন তাঁরা।

বাসের চালকসহ ছয়জন কর্মী নির্ভয়াকে ধর্ষণ করার পর মারধর করে তাঁর সঙ্গের পুরুষ বন্ধুকে। তারপর চলন্ত বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে দেয় তাঁদের। গুরুতর আহত ও বিধ্বস্ত নির্ভয়াকে উপযুক্ত চিকিৎসা সত্ত্বেও বাঁচানো যায়নি। সিঙ্গাপুর হাসপাতালে নির্ভয়া মারা যান ২০১২ সালের ২৯ ডিসেম্বর।