সকল মেনু

মাইক্রোসফটের সাথে কাজ করবে উত্তরা ব্যাংক

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক, ১৩ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) :  স্বাক্ষরিত হয়। ব্যাংকিং সেবা কার্যক্রমের উন্নয়নে আন্তর্জাতিক মানের তথ্য-প্রযুক্তির ব্যবহার করার উদ্যোগ উত্তরা ব্যাংকের আধুনিকীকরনের লক্ষ্য ও আদর্শের প্রতিফলন।

উক্তরা ব্যাংকের ব্যাবস্থাপনা পরিচালক শেখ আব্দুল আজিজ এবং মাইক্রোসফট বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার পুবুদু বাসনায়াকে তাদের স্ব স্ব প্রতিষ্ঠানের পক্ষে এন্টারপ্রাইজ চুক্তিটি স্বাক্ষর করেন। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে মাইক্রোসফ্টের দক্ষিণ পূর্ব এশিয়া অঞ্চলের মহা ব্যবস্থাপক জেমী হারপার উপস্থিত ছিলেন। উভয় প্রতিষ্ঠানের উচ্চ পদস্থ কর্মকর্তাদের মাঝে উক্তরা ব্যাংকের সহকারী ব্যাবস্থাপনা পরিচালক বেগম সাবেরা আক্তারী, উপ-মহাব্যাবস্থাপক (আইটি) জনাব রাফিউল ইসলাম এবং মাইক্রাসফ্ট বাংলাদেশের এন্টারপ্রাইজ গ্রুপের পরিচালক মোহাম্মদ আসিফসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

এই চুক্তিটির পূঃন বিক্রেতা মেসার্স টেকওয়ান গ্লোবাল (প্রাঃ) লিমিটেডের মহাব্যবস্থাপক জনাব তারিক সানুন সহ অন্যান্য কর্মকর্তা গণ
উপস্থিত ছিলেন। এই চুক্তির আওতায় মাইক্রোসফ্ট উত্তরা ব্যাংককে বিভিন্ন ধরনের সফ্টওয়্যার সরবরাহ করবে যার মধ্যে আইডেনটিটি ও নেটওয়ার্ক ব্যাবস্থানা, এডভান্স তথ্য আদান প্রদান প্রক্রিয়া, ডাটা সেন্টার ব্যবস্থাপনা, তথ্য নিরাপত্তা জোরদার করণ ও ডিজিটাল প্রক্রিয়ায় নথি ব্যবস্থাপনা উলে­ খযোগ্য।। মাইক্রোসফটের জনপ্রিয় অপারেটিং সিস্টেম উইন্ডোজ সার্ভার, এক্সচেঞ্জ সার্ভার, লিংক সার্ভার ও এসকিউএল সর্ভারসহ অন্যান্য সাফটওয়্যারের অতি সাম্প্রতিক সংস্করণগুলো এই চুক্তিতে ব্যবহারের আওতাভুক্ত। এছাড়াও সরাসরি কারিগরী সহায়তা, অনলাইন ও ক্লাসরুম প্রশিক্ষণ ও সীমিত আকারে কনসাল্টেন্সি সেবা পাবে উত্তরা ব্যাংক।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উক্তরা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক জনাব শেখ আব্দুল আজিজ বলেন, মাইক্রোসফটের সাথে এই দীর্ঘ মেয়াদী চুক্তি ব্যাংকের তথ্য ব্যবস্থাপনায় শক্তিশালী নিরাপত্তা প্রয়োগের পাশাপাশি, ব্যাংকের কর্মীদের দৈনন্দিন কার্যক্রমে দক্ষতা বাড়াবে যা মূলত ব্যাংকের গ্রাহকদের অধিকতর ও মানসম্পন্ন সেবা প্রদানে সহায়ক হবে।

মাইক্রোসফটের দক্ষিণ পূর্ব এশিয়া বিষয়ক মহা ব্যাবস্থাপক জনাব জেমী হারপার তার বক্তব্যে বলেন, এই চুক্তিটি কেবল মাইক্রোসফটের পন্য ও সেবা প্রদানের চুক্তি নয়, এটি উত্তরা ব্যাংকের প্রযুক্তি-কেন্দ্রিক ব্যাবসা ও কর্ম পরিবেশে নিজেদেরকে উন্নীত করার প্রয়াসের একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। মাইক্রোসফ্ট ব্যাংকের আধুনিকায়নের এই অগ্রযাত্রায় একজন সহযোগী হতে পেরে গর্বিত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top