সকল মেনু

ভ্যাট আদায়ে বেসরকারি টেলিভিশন থেকে কমিটি

 নিজস্ব প্রতিবেদক, ঢাকা, ১৩ মার্চ :  বেসরকারি টেলিভিশন চ্যানেলের সম্প্রচারের ওপর মূল্য সংযোজন কর (ভ্যাট) আদায়ে একটি সমন্বয়ক কমিটি গঠন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এনবিআর থেকে দুইজন ও টেলিভিশন মালিকদের পক্ষ থেকে দুইজন নিয়ে চার সদস্যের এ কমিটি গঠন করা হয়েছে।

বুধবার এনবিআরের সভাকক্ষে বেসরকারি টেলিভিশন মালিকদের সংগঠন অ্যাটকো-এর সঙ্গে আলোচনার সময় কমিটির বিষয়ে অবগত করেন রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. গোলাম হোসেন।

এনবিআর সূত্রে জানা যায়, অ্যাটকো নেতারা জানিয়েছেন, তারা ভ্যাট দিতে চান। কিন্তু ভ্যাট প্রদানে এনবিআরের হয়রানি বন্ধের আহ্বান জানান তারা।

চ্যালেনগুলোর কাছে গত ১৫ বছরের ফাইল এবং প্রতিষ্ঠালগ্ন থেকে প্রচারিত বিজ্ঞাপনের সিডি চেয়েছে এনবিআর।
এ সময় অ্যাটকো নেতারা বলেন, ভারতীয় চ্যানেলগুলো বাংলাদেশে ব্যাপকভাবে চালু থাকায় বিজ্ঞাপনের বাজার ভারতে চলে যাচ্ছে। করপোরেট প্রতিষ্ঠানগুলো ভারতীয় চ্যানেলে বিজ্ঞাপন দিচ্ছে। কিন্তু ভারতে আমাদের কোনো টেলিভিশন চ্যানেল চলতে দেওয়া হয় না। আমরা ভারতীয় চ্যানেলের বিপক্ষে নই, তবে ভারতীয় চ্যানেল অবাধ হওয়ায় আমাদের বিজ্ঞাপন কমে যাচ্ছে।

অ্যাটকো নেতাদের জবাবে এনবিআর চেয়ারম্যান বলেন, বাংলাদেশে বর্তমানে ২৪টি বেসরকারি টেলিভিশন রয়েছে। তারা বিজ্ঞাপন থেকে কোটি কোটি টাকা আয় করে। কিন্তু আয়ের প্রকৃত হিসাব এনবিআরের কাছে নেই। ফলে ভ্যাট আদায় সম্ভব হচ্ছে না।

গোলাম হোসেন আরো বলেন, চ্যানেল মালিকরা নির্ধারিত ১৫ শতাংশ ভ্যাটের বিষয়ে আমাদের সঙ্গে কোনো প্রকার সমঝোতায় আসছেন না। এ জন্য নতুন সমন্বয়ক কমিটি করা হয়েছে। তারা ভ্যাট বিষয়ে সব জটিলতার সমাধান করবেন।

আলোচনা সভায় অ্যাটকো সভাপতি ও এনটিভি চেয়ারম্যান মোসাদ্দেক আলী, সাধারণ সম্পাদক ও চ্যানেল আইয়ের বার্তা প্রধান শাইখ সিরাজ, মাছরাঙা টেলিভিশনের চেয়ারম্যান অঞ্জন চৌধুরী, চ্যানেল টোয়েন্টিফোরের ব্যবস্থাপনা পরিচালক একে আজাদ, চ্যানেল একাত্তরের ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল বাবু প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top