খেলা

ম্যানসিটি-বার্সেলোনার মহারণ আজ

ক্রীড়া ডেস্ক, ঢাকা, ১২ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) :উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের শেষ ষোলর দ্বিতীয় লেগে আজ বুধবার ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার সিটির বিপক্ষে খেলতে নামবে স্প্যানিশ ক্লাব বার্সেলোনা। ইতোমধ্যে সিটির মাঠে অনুষ্ঠিত প্রথম লেগের এ্যাওয়ে ম্যাচটি জিতে নিয়েছে কাতালানরা। তাই নিজেদের মাঠে অনুষ্ঠিতব্য ফিরতি লেগের নিয়ন্ত্রনের চাবি বার্সার হাতে থাকবে বলেই মনে করেন দলটির আক্রমনভাগের মিডফিল্ডার চেজে ফ্যাব্রিগাস। তার মতে তারা সিটির ঘুরে দাঁড়ানোর পথ রুদ্ধ করে দিতে শতভাগ প্রস্তুত।

এ পর্যন্ত নিজেদের মাঠে প্রথম লেগের ম্যাচে পিছিয়ে পড়ার পর চ্যাম্পিয়ন্স লীগের কোন দল আর ফিরতে পারেনি। তিন সপ্তাহ আগে ইত্তিহাদ স্টেডিয়ামে অনুষ্ঠিত প্রথম লেগের ম্যাচে স্বাগতিক ম্যানচেস্টার সিটিকে ২-০ গোলে পরাজিত করে স্প্যানিশরা। ওই ম্যাচে আর্জেন্টাইন সুপার স্টার লিওনেল মেসি পেনাল্টি থেকে একটি গোল করার পর সতীর্থ দানি আলভেস গোল করে খেলার নিয়ন্ত্রন কাতালানদের হাতে নিয়ে আসেন।

ইতোমধ্যে সিটি সফরের পর লা লীগায় ফিরে ব্যাপক ভাবে বিধ্বস্ত হয়েছে শিরোপা অক্ষুন্ন রাখার স্বপ্নে বিভোর বার্সেলেনা। লীগে তারা হার মেনেছে ধারাবাহিকভাবে। রিয়াল সোসিদাদের কাছে পরাজিত হওয়ার পর ভ্যালাডোলিডের কাছেও হার মানতে হয়েছে বর্তমান চ্যাম্পিয়নদের। ফলে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা চির প্রতিদ্বন্দ্বি রিয়াল মাদ্রিদের চেয়ে তারা ৪ পয়েন্টে পিছিয়ে পড়েছে।

এদিকে সপ্তমবারের মত সরাসরি চ্যাম্পিয়ন্স লীগের কেয়ার্টার ফইনালে খেলতে হলে এখনো দলটির অনেক কাজ করার রয়েছে বলে মন্তব্য করেন ফ্যাব্রিগাস। তিনি বলেন, ‘এটিকে আমরা কোনভাবেই সহজ ম্যাচ হিসেবে বিবেচনা করতে পারিনা। আমাদের পুরো সময় ধরেই তাদের শক্তির বিপক্ষে লড়াই করে তাদের অবদমিত রাখতে হবে। বলের নিয়ন্ত্রন ধরে রেখে ম্যাচটি আমাদের গ্রীবের মধ্যে রাখতে হবে। সেই সঙ্গে (জয়ের) সুযোগ সুষ্টি করতে হবে। সবচেয়ে গুরুত্বপুর্ন বিষয় হচ্ছে নিজেদের আক্রমনগুলো পরিচালনা করা। পাশাপাশি তারা যেন প্রতিআক্রমনের সুযোগ না পায় সেটিও খেয়াল রাখতে হবে। আমার মনে হয় কোয়ার্টার ফাইনালে পৌছানোর জন্য যা কিছু করার দরকার তার সবটুকুই সঠিকভাবে আমাদের পালন করতে হবে।’

আসন্ন ম্যাচের জন্য স্কোয়াড গঠনের জন্য পুরোপুরি ফিট খেলোয়াড়দেরকেই পাচ্ছেন বার্সা কোচ জেরার্ডো মার্টিনো। সে ক্ষেত্রে প্রথম লেগে অংশ নেয়া স্কোয়াডটিকেই মাঠে নামাতে পারেন তিনি। দলে হয়তো একটি পরিবর্তন আশা করা হচ্ছে। চিলির তারকা এ্যালেক্সিস সানচেজের জায়গায় উপরের দিকে ফিরতে পারেন নেইমার।

বার্সার মত ঘরোয়া ফুটবলে হতাশার মধ্যে সময় কাটিয়েছে ম্যানচেস্টার সিটিও। উইগানের কাছে হেরে এফএ কাপের শিরোপা জয় থেকে বঞ্চিত হয়েছে দলটি। গত বছরের ফাইনালেও এই দলটি তাদের পরাস্থ করেছিল।

রোববার বিশ্রামে পাঠানো ব্রাজিলের আন্তর্জাতিক তারকা ফার্নান্দিনহো এবং অধিনায়ক ভিনসেন্ট কোম্পানীকে ফের দলে ডেকে পাঠাতে পারেন সিটি কোচ ম্যানুয়েল পেলিগ্রিনি। কারণ বার্সার সম্মুখ সমরে থাকা মেসি ও নেইমারকে ভয় ধরিয়ে দেয়ার ক্ষমতা কোম্পানির রয়েছে। এর মাধ্যমে তার দলটি হয়তো সামনে এগিয়ে যাবার কিছুটা সুযোগ সৃষ্টি করতে পারবে।

ইতোমধ্যে বেলজিয়ান ওই ডিফেন্ডার দক্ষিন আমেরিকার দুই তারকাকে তাদের আগ্রাসী আক্রমনের ব্যাপারে সতর্ক করে দিয়েছেন। উয়েফা ডট কমকে তিনি বলেছেন, ‘প্রায়সই নাম দিয়েই তারা সুফল ঘরে তোলার সুযোগ পায়। কারণ তারা একটি অসাধারন দলের নামকরা খেলোয়াড়। অবশ্য এটিও বাস্তব যে, তাদের দলটি অন্য যে কোন দলের চেয়ে এগিয়ে। প্রতিপক্ষ দলকে হুমকিতে ফেলার মত পর্যাপ্ত খেলোয়াড় ওই দলটিতে মজুদ রয়েছে। আমরা এই বিষয়ে সচেতন আছি যে, প্রতিপক্ষ দলটি বার্সেলোনা। শুধু মেসি বা নেইমার নন।

যে কোন দিক থেকেই আমাদের জন্য হুমকি আসতে পারে। এই বিষয়গুলো নিয়ে যদি আমরা সতর্ক থাকতে পারি, তাহলে আমি নিশ্চিত দুটি দলের অবস্থাই একই হবে।’