সকল মেনু

মাগুরায় মসুরের বাম্পার ফলন

প্রতিবেদক,মাগুরা , ১১মার্চ : চলতি রবি মৌসুমে মসুর ডালের বাম্পার ফলন হয়েছে মাগুরায়। জেলার চার উপজেলার মাঠে মাঠে এখন মসুর ও বিভিন্ন ডালজাতীয় ফসলের সমাহার। নয়নাভিরাম রবি ফসলের এসব খেত প্রতিটি মানুষের নজর কাড়ে।

অনুকূল আবহাওয়া ও পোকার আক্রমণ না হওয়ায় এবার রবিশস্যের ফলন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে।

জেলা সদর, শ্রীপুর, মহম্মদপুর ও শালিখা উপজেলার বিভিন্ন মাঠের ৬০ থেকে ৭০ শতাংশ মসুর ও অন্যান্য ডালজাতীয় ফসল কাটা হয়েছে। হাটবাজারে নতুন মসুর, খেসারি, মটর, ছোলা, মুগ ও মাষকলাই উঠতে শুরু করেছে। বাজারে ভালো দাম পেয়ে কৃষক খুশি।

জেলা কৃষি সম্প্রসারণ অফিস জানায়, জেলায় এবার ১২ হাজার ৯৩ হেক্টরে মসুর, ১ হাজার ৯০০ হেক্টরে খেসারি ও ৮৪৭ হেক্টরে মটর ডালের আবাদ হয়েছে। গত মৌসুমের চেয়ে প্রায় ২ হাজার হেক্টর বেশি জমিতে এবার রবি ফসলের আবাদ হয়েছে। জেলায় বারি ৩, ৪ ও ৫ জাতের মসুর ডালের উৎপাদন ভালো হয়েছে। প্রতি একরে ২০-২৫ মণ মসুর ডালের ফলন হয়েছে।

জেলা বিভিন্ন হাটবাজারে নতুন মসুরসহ অন্যান্য ডালজাতীয় ফসল উঠতে শুরু করেছে। প্রতি মণ মসুর ডাল শ্রেণিভেদে ২ হাজার ৪০০ থেকে ১ হাজার ৮০০ টাকায় বিক্রি হচ্ছে। যা গত বছরের তুলনায় প্রায় ৫০০ টাকা বেশি।

মাগুরা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক মোখলেছুর রহমান জানান, অনুকূল আবহাওয়ার কারণেই এবার রবিশস্যের ভালো ফলন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top