অপরাধ অর্থ ও বাণিজ্য বগুড়া রাজশাহী

বগুড়ায় সোনালী ব্যাংক লুট; ঘটনার তদন্তে দুইটি তদন্ত কমিটি গঠন

 বগুড়া অফিস, ১০ মার্চ :  বগুড়ার আদমদীঘি সোনালী ব্যাংকের পশ্চিম পাশ্বের দেয়ালে সুড়ঙ্গ কেটে টাকা লুটের ঘটনায় ২টি পৃথক তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

সোনালী ব্যাংক রাজশাহী জোনের মহাব্যবস্থাপক (জিএম) এটিম আফজাল হোসেনকে প্রধান করে ৪ সদস্য এবং বাংলাদেশ ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম)  মুর্তজা আলীর নেতৃত্বে ৩ সদস্য বিশিষ্ট এ তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

এদিকে রোববার বেলা ১২টা পর্যন্ত ব্যাংকের কার্যক্রম সাময়িক বন্ধ ছিল। তবে বেলা ১২টার পর আবার লেনদেন শুরু হয়।

রোববার বিকেল পর্যন্ত পুলিশ এ ঘটনায় জড়িত সন্দেহে ব্যাংকের ব্যবস্থাপক (ম্যানেজার) সামসুদ্দিন শরীফ ও ক্যাশিয়ার আজাহারুল ইসলামসহ ১৩ জনকে আটক করেছে।

আটকরা হলো, ব্যাংকটির আদমদীঘি শাখার ম্যানেজার শামছুদ্দীন শরিফ, ক্যাশিয়ার আজাহারুল ইসলাম, ব্যাংকের নিরাপত্তা কর্মী মিলন, পূর্নদেব, বিপ্লব ফানির্চারের মালিক আশরাফুল ইসলাম, কাঠ মিস্ত্রী শাহিনুল ইসলাম, নজরুল ইসলাম, শফিকুল ইসলাম, ব্যাংকের  সাবেক নিরাপত্তা কর্মী রুহুল আমিন, ওয়েল্ডিং মিস্ত্র্রী আব্দুল লতিফ, আলম, মৃদুল ও আব্দুল ওয়াহেদ।

তবে জিজ্ঞাসাবাদ শেষে বেলা ১১টার দিকে ব্যাংকের ম্যানেজার ও ক্যাশিয়ারকে পুলিশ পাহারায় ব্যাংকে নিয়ে আসা হয় । তারা বর্তমানে পুলিশ পাহারায় থেকে কাজ করছেন।

আদমদীঘি থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নজরুল ইসলাম জানান, টাকা উদ্ধারের জন্য পুলিশের পাশাপাশি র‌্যাব ব্যাপক তৎপরতা চালাচ্ছে।

ব্যাংকের তিনতলা ভবনের পশ্চিম পাশের লাগোয়া বিপ্লব ফার্নিচারে গুদাম ঘরের পাশ্বের দেয়াল কেটে গুদাম ঘরে ঢুকে দুর্বৃত্তরা। পরে তারা ব্যাংকের পাশের দেয়ালে সুড়ঙ্গ করে ভল্ট রুমে প্রবেশ করে গ্যাসের সিলিন্ডার দিয়ে ভল্ট খুলে ৩০ লাখ ৭৯ হাজার ৮০০ টাকা লুট করে নিয়ে যায়।

রোববার দুপুরে পুলিশের রাজশাহী রেঞ্জের অতিরিক্ত উপ-মহাপরিদর্শক (ডিআইজি) খুরশীদ আলম ঘটনাস্থল পরিদর্শন করেন। এরপর তিনি থানায় আটকদের জিজ্ঞাসাবাদ করেন।

সোনালী ব্যাংকের বগুড়া জোনের উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) আব্দুস ছামাদ জানিয়েছেন, ঘটনা তদন্তে ব্যাংকটির রাজশাহী জোনের মহাব্যবস্থাপক (জিএম) এটিম আফজাল হোসেনকে প্রধান করে ৪ সদস্য বিশিষ্ট এবং বাংলাদেশ ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) মুর্তজা আলীর নেতৃত্বে ৩ সদস্য বিশিষ্ট পৃথক ২টি তদন্ত টিম গঠন করা হয়েছে। তদন্ত টিমগুলো ইতোমধ্যে ঘটনাস্থলে কাজ শুরু করেছে।

এদিকে রোববার বেলা ১২টা পর্যন্ত ব্যাংকের কার্যক্রম সাময়িক বন্ধ ছিল। তবে বেলা ১২টার পর আবার লেনদেন শুরু হয়েছে।

সকাল থেকেই ব্যাংকের সামনে গ্রাহকসহ উৎসুক জনতার ভিড় ছিল লক্ষণীয়।