সকল মেনু

আজ অর্থমন্ত্রীর সাথে আলোচনায় বসছে ৬ মোবাইল অপারেটর

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক, ৯ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : আজ রোববার অর্থমন্ত্রীর সাথে আলোচনায় বসতে যাচ্ছে ৬ মোবাইল অপারেটরের প্রধান নির্বাহী কর্মকর্তাবৃন্দ। গত বৃহস্পতিবার অর্থমন্ত্রণালয় থেকে টেলিফোনের মাধ্যমে নির্বাহী কর্মকর্তাদের আলোচনায় অংশ নেয়ার জন্য বলা হয়। একাধিক মোবাইল অপারেটরের সাথে কথা বলে এ তথ্য নিশ্চিত হয়েছে প্রিয়.কম। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, অনেক দিন থেকেই মোবাইল ফোন পরিচালকদের সংগঠন-অ্যামটব অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এর সাথে বৈঠক করার সুযোগ খুঁজছিল। মোবাইল ফোন খাতের সমস্যা, বিশেষ করে সিম শুল্ক সংক্রান্ত সমস্যা সম্পর্কে অর্থমন্ত্রীকে অবহিত এবং সমাধানে তার হস্তক্ষেপ কামনা করে মূলত বৈঠকটি চাইছিলেন তারা।

সম্প্রতি বৃহত্তর ৪টি মোবাইল ফোন পরিচালকের মূল কোম্পানি টেলিনর, ভিম্পেলকম, আজিয়াটা এবং ভারতী এয়ারটেল যৌথভাবে একটি চিঠির মাধ্যমে অর্থমন্ত্রীকে কয়েকটি বিষয় সম্পর্কে অবহিত করেছে। তার মধ্যে মীমাংসা না হওয়া তিন হাজার কোটি টাকার সিম শুল্ক এর বিষয়টিও রয়েছে।

চিঠিতে বলা হয়, সিম পরিবর্তন শুল্ক নিয়ে যে জটিলতা দেখা দিয়েছে তার দ্রুত সমাধান না হলে এই দেশে তাদের বিনিয়োগের ওপর এর প্রভাব পড়ছে। আর এক্ষেত্রে তারা দ্রুত অর্থমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন। সিম পরিবর্তন শুল্ক হিসেবে এনবিআর চারটি পরিচালকের কাছে মোট ৩ হাজার ১০ কোটি টাকা দাবি করেছে। এর মধ্যে গ্রামীণফোনের কাছে ১ হাজার ৫৬২ কোটি টাকা, বাংলালিংকের কাছে ৭৬২ কোটি, রবি’র কাছে ৬৪৭ কোটি এবং এয়ারটেলের কাছে ৩৯ কোটি টাকা দাবি করা হয়েছে। বিষয়টি আদালতে গেলেও এর কোনও সুরাহা হচ্ছে না।

এনবিআর বলছে, মোবাইল ফোন পরিচালকের বদলে দেওয়া সিমের ৭৯% সঠিকভাবে নিবন্ধিত নয় এবং একজনের সিম আরেকজনকে দেওয়া হয়েছে। আর এ জন্যে প্রতিটি সিমের ওপর তারা ৬’শ টাকা হারে শুল্ক দাবি করেছেন। বর্তমানে সিম প্রতি শুল্ক ৩’শ টাকা। আর মোবাইল ফোন অপারেটরগুলো এনবিআরের দাবি উড়িয়ে দিয়ে বলছেন, ২০১০ সালের আগে সিম নিবন্ধন বলে সরকারের দিক থেকে কোনও নির্দেশনাই ছিল না। ফলে সঠিক নিবন্ধন না হওয়া বা অন্য কোনও কারণে একজনের নামের সিম অন্য জনের কাছে গিয়ে থাকলে তার দায় তাদের নয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top