সকল মেনু

রাশিয়ার সঙ্গে থাকতে চায় ক্রিমিয়া

আন্তর্জাতিক ডেস্ক, ৭ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : ইউক্রেনের রুশ অধ্যুষিত প্রদেশ ক্রিমিয়ার আঞ্চলিক পরিষদে সর্বসম্মত ভোটে রাশিয়ার অংশ হিসেবে থাকার পক্ষে এক প্রস্তাব পাশ হয়েছে বৃহস্পতিবার। আগামী ১০ দিনের মধ্যে প্রস্তাবটির ওপর গণভোট হবে।

অন্যদিকে, রাশিয়ার সাথে ইউক্রেনের বিবাদ মেটানোর লক্ষ্যে ইওরোপীয় ইউনিয়নের নেতারা আজ ব্রাসেলসে এক শীর্ষ সম্মেলনে মিলিত হচ্ছেন।

ইউক্রেন সংকটের শুরু থেকেই সবাই যে আশংকাটা করছিলেন, পরিস্থিতি যেন এখন সেদিকেই মোড় নিতে শুরু করেছে।

যে বিক্ষোভকারীরা রাস্তায় রাশিয়ার পতাকা উড়িয়ে ক্রেমলিনের হস্তক্ষেপ চেয়েছে, ক্রিমিয়ার আঞ্চলিক পার্লামেন্ট খোলাখুলি সেটাকেই আনুষ্ঠানিক রূপ দিল।

ক্রিমিয়াকে রাশিয়ার অংশ করার জন্য তাদের এই প্রস্তাব ছিল সর্বসম্মত। পার্লামেন্টের ডেপুটি স্পীকার সেরহি সেকভ একে তাদের মাতৃভূমি রাশিয়ার সঙ্গে পুনর্মিলন বলে বর্ণনা করেন।

সেরহি সেকভ বলেন, “আমাদের মাতৃভূমির সঙ্গে আমাদের পুনর্মিলন ঘটতে যাচ্ছে, আমরা বহু বছর ধরে রাশিয়ারই অংশ ছিলাম।” তিনি বলেন, “আমরা তো স্বাধীনতার পথ নিচ্ছি না, আমরা রাশিয়ার সঙ্গে ক্রিমিয়ার অখণ্ডতাকে ফিরিয়া আনতে চাইছি।”

বিবিসি জানায়, তারা এখন রাশিয়া কি পদক্ষেপ নেয় তার প্রতীক্ষায় আছে। যদি ক্রেমলিন এই অনুরোধে সাড়া দেয় তাহলে মার্চের ১৬ তারিখেই গণভোট করে এটি চূড়ান্ত করবে ক্রিমিয়া।
ক্রিমিয়া এক সময় রাশিয়ারই অংশ ছিল, ১৯৫৪ সালে সোভিয়েত নেতা নিকিতা ক্রুশ্চেভ এই অঞ্চলটিকে রাশিয়া থেকে আলাদা করে ইউক্রেনকে উপহার দেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top