সকল মেনু

দেশে দ্রুত নির্বাচন প্রয়োজন: রেহমান সোবহান

ঢাকা, ৭ মার্চ (হটনিউজ২৪বিডি.কম)  :  দেশের গণতন্ত্র রক্ষায় দ্রুত নির্বাচন প্রয়োজন উল্লেখ করে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) এর চেয়ারম্যান,ও বিশিষ্ট অর্থনীতিবিদ প্রফেসর রেহমান সোবহান বলেছেন, যুদ্ধ করে এদেশে গণতন্ত্র আনতে হয়েছে। এতো রক্তের পর এভাবে দেশ চললে গণতন্ত্র বাঁচবে না। দেশের অর্থনীতি, সংস্কৃতি ক্ষতিগ্রস্ত হবে। গণতন্ত্রের জন্য শিগগিরই সব রাজনৈতিক দল ও ভোটারদের অংশগ্রহণে স্বচ্ছ, অবাধ-নিরপেক্ষ নির্বাচন করতে হবে।

শুক্রবার দুপুরে রাজধানীর বসুন্ধরা সিটিতে ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত মক পার্লামেন্ট ‘ইলেকশন ডিবেট’ বিতর্ক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রফেসর রেহমান সোবহান বলেন, আজকের এই অবস্থার জন্য সরকারি দল ও বিরোধী দল একে-অন্যকে দোষাদোষী করছে। কিন্তু এ নিয়ে সিরিয়াস কোনো আলোচনা হচ্ছে না।  তিনি বলেন, দেশ ও গণতন্ত্রের জন্য তাদের স্বচ্ছ ও দায়িত্বশীল ভূমিকা পালন করা উচিত। শিগগিরই তাদের আলোচনায় বসতে হবে। সরকার ও বিরোধী দলকে দেখাতে হবে তারা আন্তরিক।

৫ জানুয়ারির নির্বাচনে জনগণের অংশগ্রহণ কম ছিল উল্লেখ করে প্রফেসর রেহমান সোবহান বলেন, গণতান্ত্রিক সরকারের প্রথম ভিত্তি হচ্ছে জনগণের ম্যান্ডেট। আমরা প্রকৃত সরকারি দল ও প্রকৃত বিরোধী দল চাই। গণতন্ত্রে প্রকৃত সরকার ও বিরোধী দলের ভাষা হবে জনগণের ভাষা।’

বিরোধী দলের সমালোচনা করে তিনি বলেন, সমঝোতার ক্ষেত্রে বিরোধী দল কিছু ভুল করেছে। ৫ জানুয়ারির নির্বাচনের পূর্বে রাজনৈতিক সঙ্কট সমাধানের সুযোগ তারা কাজে লাগাতে পারেনি। বিরোধী দল নির্বাচনে অংশগ্রহণ করলে যদি কারচুপি হতো পরবর্তীতে একটা বড় আন্দোলনের সুযোগ ছিল তাদের জন্য।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন এটিএন বাংলা অনুষ্ঠান বিভাগের উপদেষ্টা নওয়াজিশ আলী খান, বিএসবি ফাউন্ডেশনের চেয়ারম্যান লায়ন এম কে বাশার পিএমজেএফ প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top