সকল মেনু

ইউক্রেন সংকট নিয়ে ওবামা-পুতিন ফোনালাপ

আন্তর্জাতিক ডেস্ক, ৭ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা রাশিয়ার প্রেসিডেন্ট  পুতিনের সঙ্গে দীর্ঘ ফোনালাপ করেছেন। ফোনালাপে ইউক্রেন সমস্যার সমাধান নিয়ে কথা বলেছেন।

বৃহস্পতিবার তাদের দুইজনের মধ্যে এই ফোনালাপ হয়।

ইউক্রেন সংকট নিয়ে প্রায় ছয় দিন আগেও দীর্ঘ ফোনালাপ করেছেন এই দুই নেতা। দ্বিতীয় এই ফোনালাপে ওবামা ক্রাইমিয়া থেকে রুশ সেনা সরিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছেন। পুতিন বলেছেন ইউক্রেনের চলমান পরিস্থিতিতে দুই দেশের সম্পর্কে কোনো প্রভাব ফেলবে না।

পুতিনের সঙ্গে ফোনালাপের আগে প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, ‘ইউক্রেনের সরকারের সমর্থন ছাড়াই রাশিয়ার সাথে সংযুক্ত হওয়ার যে প্রস্তাব ক্রাইমিয়ার সংসদ পাশ করেছে তা আন্তর্জাতিক আইনের পরিপন্থী।’

ক্রাইমিয়ার আঞ্চলিক পার্লামেন্ট বিপুল ভোটে ক্রাইমিয়াকে রাশিয়ার অংশ বানাবার পক্ষে রায় দেওয়ার পর ওবামা তার প্রতিক্রিয়া জানান।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ইতোমধ্যেই রাশিয়ার ওপরে অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারী করার জন্য মত দিয়েছেন, এবং ইউরোপীয় ইউনিয়নও নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে চিন্তা-ভাবনা করছে।

রাশিয়ার সঙ্গে পুনরায় একত্রিত হবার জন্য যে প্রস্তাব পাশ করেছে ক্রাইমিয়া সেটির পক্ষে-বিপক্ষে মতামত যাচাই করতে আগামী ১৬ই মার্চ একটি গণভোট হওয়ার কথা রয়েছে।

তবে, ক্রাইমিয়া কি ইউক্রেনের সঙ্গেই থাকবে না-কি রাশিয়ার অংশ হবে তা নির্ধারিত হবে রুশ সরকারের সিদ্ধান্তের পর। তথ্যসূত্র : বিবিসি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top