সকল মেনু

আফগান সেনাদের ওপর ন্যাটো বাহিনীর হামলা, নিহত ৫

আন্তর্জাতিক ডেস্ক, ৬ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) :আফগানিস্তানের মধ্যাঞ্চলীয় লোগার প্রদেশে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন ন্যাটো বাহিনীর বিমান হামলায় ৫ আফগান সেনা নিহত এবং ১৭ জন আহত হয়েছে। লোগার প্রদেশের নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা জানিয়েছেন, বুধবার রাত ২টার দিকে এই বর্বরোচিত হামলা চালায় ন্যাটো বাহিনী।

এ ব্যাপারে প্রয়োজনীয় তদন্ত ও যথোপযুক্ত প্রতিক্রিয়া জানানোর জন্য প্রাদেশিক কর্মকর্তারা বৈঠক করেছেন। তবে বৈঠকের ফলাফল সম্পর্কে তিনি কিছু জানাননি।

আফগানিস্তানে মোতায়েন ন্যাটো বাহিনীর পক্ষ থেকে এখনো এ ব্যাপারে কোনো মন্তব্য করা হয়নি। তবে যদি এ বিষয়টি প্রমাণিত হয়, ন্যাটো বাহিনী আফগান সেনাদের হত্যা করেছে তাহলে প্রেসিডেন্ট হামিদ কারজাই কথিত নিরাপত্তা চুক্তি সই না করার জন্য আরো শক্ত দলিল পেয়ে যাবেন।

যুক্তরাষ্ট্র সরকার কথিত নিরাপত্তা চুক্তির নামে আফগানিস্তানের ওপর সাম্রাজ্যবাদী নীতি চাপিয়ে দেয়ার চেষ্টা করছে। চুক্তিতে আফগানিস্তানে অনির্দিষ্টকালের জন্য যুক্তরাষ্ট্রের সেনা মোতায়েন রাখার পাশাপাশি বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের সেনারা যতো বড় অপরাধই করুক না কেন তাদের বিচার করা যাবে না। কিন্তু প্রেসিডেন্ট হামিদ কারজাই সে চুক্তি সই করতে অস্বীকার করে আসছেন।

অনেকে মনে করছেন, কারজাইকে চুক্তি সই করতে বাধ্য করার জন্য এই বিমান হামলা চালিয়ে থাকতে পারে ন্যাটো বাহিনী। কিন্তু প্রেসিডেন্ট কারজাইর সামপ্রতিক নীতি অবস্থান থেকে বোঝা যায়, এ ঘটনা যুক্তরাষ্ট্র সরকারের জন্য হিতে বিপরীত হবে এবং আফগান প্রেসিডেন্ট চুক্তি সই না করার ব্যাপারেই বরং আরো দৃঢ়প্রতিজ্ঞ হবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top