সকল মেনু

মোটরবাইকে যোগ হলো এয়ারকন্ডিশনার!

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক, ৬ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : আমাদের দেশে মোটরবাইক সব চাইতে জনপ্রিয় একটি পরিবহণের উপায় হয়ে উঠেছে। রাস্তায় জ্যামে বসে থাকার চাইতে বাইকে চড়ে জ্যাম ফেলে ছুটে চলার জন্য তরুণ থেকে শুরু করে মধ্যবয়েসীরাও মোটরবাইককে প্রাধান্য দেন। কিন্তু, যারা মোটরবাইক চালান তারা রাস্তায় চলার সময় রোদের তাপে পুড়ে বেশিরভাগ সময় ভাবেন ছায়ায় যেতে পারলে কতোটা ভালোলাগত। পাশ দিয়ে একটি এয়ারকন্ডিশন্ড গাড়ি গেলে মন ঠাণ্ডা বাতাসের জন্য অস্থির হয়ে পরে। কিন্তু দুই চাকার এই বাইকে এয়ার কন্ডিশনার থাকা তো অসম্ভব।

এই অসম্ভবকে সম্ভব করেছে ইউরোপের একটি মোটরবাইক তৈরির কারখানা ‘প্যারাভেস’। ‘প্যারাভেস মনোট্র্যাকার’ বিশ্বের প্রথম এয়ারকন্ডিশন্ড মোটরবাইক। এটি মূলত একটি স্পোর্টস বাইক যা বেশ দ্রুতগতিতে ছুটতে সক্ষম। প্যরাভেস কোম্পানি বাইক চালকদের কথা মাথায় রেখে এই বাইকটি তৈরি করেন। এই বাইকটিতে রয়েছে দুজন বসার যোগ্য একটি কার্বন ফাইবারের তৈরি এয়ারকন্ডিশন্ড কেবিন। যা আপনাকে বাঁচাবে কড়া রোদের তাপ থেকে। শুধু তাই নয় বর্ষার সময় যারা বৃষ্টিতে বাইকে ভিজে ভিজে কাজে যান তাদের জন্যও এই বাইকটি বেশ উপযোগী। কারন কেবিনটি বাঁচাবে বৃষ্টির হাত থেকেও।

বর্তমান বাজারমূল্যে এই বাইকটির দাম নির্ধারণ করা হয়েছে ৫২,৫০০ ইউরো। বাংলাদেশি টাকায় যার মূল্য ৫৬,০২,৩৫৯ (ছাপান্ন লাখ দুই হাজার তিনশত উনষাট) টাকা মাত্র। বেশ পাওয়ারফুল ইঞ্জিন সমৃদ্ধ এই মোটরবাইকটি বাংলাদেশে কবে আসবে তা এখনই বলা সম্ভব হচ্ছে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top