সকল মেনু

জাতীয় পর্যায়ে মজুরি সূচক হার বেড়েছে

ঢাকা, ৬ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : ফেব্রুয়ারি মাসে জাতীয় পর্যায়ে মজুরি সূচক হার তুলনামূলক বেড়েছে। চলতি মাসে তা বেড়ে দাঁড়িয়েছে ৮২২৬ দশমিক ৪৮ ভাগ। যা জানুয়ারি মাসে ছিল ৮১২৩ দশমিক ২৯ ভাগ। মজুরি সূচক হারের ভিত্তিতে দুই মাসে পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে জাতীয় মজুরির হার বৃদ্ধি পেয়েছে। ফেব্রুয়ারি মাসে তা এসে দাঁড়িয়েছে ৯ দশমিক ১৬ ভাগ। যা জানুয়ারি মাসে ছিল শতকরা ৯ দশমিক ২৩ ভাগ।

বৃহস্পতিবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে বিবিএস অডিটোরিয়ামে সংবাদ সম্মেলনে মূল্যস্ফীতির হালনাগাদ তথ্য প্রকাশ করেন পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক গোলাম মোস্তফা কামাল।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ফেব্রুয়ারিতে সাধারণ ও খাদ্য বহির্ভূত খাতে মূল্যস্ফীতি কমেছে। পয়েন্ট-টু-পয়েন্ট ভিত্তিতে ফেব্রুয়ারি মাসে সাধারণ ও খাদ্য বহির্ভূত খাতে মূল্যস্ফীতি কমেছে। সাধারণ খাতে ফেব্রুয়ারি মাসে কমে দাঁড়িয়েছে ৭ দশমিক ৪৪ শতাংশ ও খাদ্য বহির্ভূত খাতে হয়েছে ৫ দশমিক ৩৭ শতাংশ।

সাধারণ খাতে ফেব্রুয়ারি মাসে কমে দাঁড়িয়েছে ৭ দশমিক ৪৪ শতাংশ। যা জানুয়ারি মাসে ছিল ৭ দশমিক ৫০ শতাংশ। খাদ্য বহির্ভূত খাতে মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৩৭ শতাংশ। যা জানুয়ারি মাসে ছিল ৫ দশমিক ৫৩ শতাংশ।

সংবাদ সম্মেলনে বলা হয়েছে, মজুদ থাকা নিত্য প্রয়োজনীয় পণ্য বিশেষ করে চাল, ডাল, আটা, মাছ-মাংস, ভোজ্য তেল, দুধ ও তামাক জাতীয় দ্রব্যাদির দাম বেড়ে যায়। জানুয়ারি মাসের তুলনায় ফেব্রুয়ারি মাসে খাদ্য সামগ্রী উপ-খাতে মূল্যস্ফীতি হয়েছে শতকরা দশমিক ২৪ ভাগ। যা জানুয়ারি মাসে ছিল শতকরা দশমিক ৮৪ ভাগ।

এছাড়া, পরিধেয় বস্ত্রাদি, বাড়িভাড়া, আসবাবপত্র ও গৃহস্থালি, চিকিৎসাসেবা, পরিবহন, শিক্ষা উপকরণ এবং বিবিধ দ্রব্য ও সেবাসহ বিভিন্ন খাতের মূল্য বৃদ্ধির কারণে খাদ্য বহির্ভূত উপখাতে মূল্যস্ফীতি হয়েছে। ফেব্রুয়ারি মাসে এ খাতে কমে দাঁড়িয়েছে দশমিক ১৪ ভাগ। যা জানুয়ারি মাসে ছিল ১ দশমিক ৭১ ভাগ।

তবে ফেব্রুয়ারি মাসে খাদ্য খাতে মূল্যস্ফীতি বেড়েছে। গত জানুয়ারি মাসে এ খাতে মূল্যস্ফীতি ছিল ৮ দশমিক ৮১ শতাংশ। আর ফেব্রুয়ারি মাসে তা বেড়ে দাঁড়িয়েছে ৮ দশমিক ৮৪ শতাংশ।

গত এক বছরে মার্চ ২০১৩ থেকে ফেব্রুয়ারি ২০১৪ সালে গড় মূল্যস্ফীতির হার দাঁড়িয়েছে ৭ দশমিক ৫৭ ভাগ।  যা আগের বছরের একই সময়ে ছিল ৬ দশমিক ১৫ ভাগ।

ব্যুরোর মহাপরিচালক গোলাম মোস্তফা কামাল বলেন, বাড়ি ভাড়া, আসবাবপত্র, পরিবহন ও সেবাসহ বিভিন্ন খাতের মূল্য বৃদ্ধির কারণে মূল্যস্ফীতি হয়েছে। এজন্য সাধারণ ও খাদ্য বহির্ভূত খাতে ফেব্রুয়ারি মাসে মূল্যস্ফীতি কমেছে।

এখনতো ভরা মৌসুম এখন মূল্যস্ফীতি না কমলে কোন মৌসুমে কমবে। একটু স্পষ্ট করে বলবেন কি- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা বলা কষ্টকর।

এ বিষয়ে তার অভিমত জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে আমার কোনো অভিমত নেই। কারণ আমি এটি রিভিউ করিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top