সকল মেনু

ইরানকে তেলের বকেয়া পরিশোধ করল জাপান

আন্তর্জাতিক ডেস্ক, ৬ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : ইসলামি প্রজাতন্ত্র ইরান থেকে তেল আমদানির বকেয়া হিসেবে ৪৫ কোটি ডলার পরিশোধ করেছে জাপান। গত ২৪ নভেম্বর জেনেভায় ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে পরমাণু চুক্তির হওয়ার পর এ নিয়ে জাপান দ্বিতীয় দফায় তেলের বকেয়া পরিশোধ করল।

কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে ইরানের প্রেস টিভি জানিয়েছে, তেল আমদানি বাবদ জাপান বুধবার ইরানের কেন্দ্রীয় ব্যাংকে ৪৫ কোটি ডলার অর্থ জমা করে।

জেনেভা চুক্তির ফলে বিদেশে আটকে থাকা ৪২০ কোটি ডলার ফেরত আনতে পারবে ইরান। আগামী জুলাই মাসের মধ্যে আট ধাপে এসব অর্থ দেশে আসবে বলে কথা রয়েছে। নভেম্বরে চুক্তি হওয়ার পর ২০ জানুয়ারি থেকে তা বাস্তবায়ন শুরু হয়েছে এবং জাপানই তেলের ক্রেতা হিসেবে সর্বপ্রথম জানুয়ারি মাসে অর্থের প্রথম চালান পাঠায়। ‌সে সময় জাপান ৫৫ কোটি ডলার দিয়েছে ইরানকে।

চুক্তি অনুযায়ী, গত পহেলা মার্চ দ্বিতীয় ধাপে ৪৫ কোটি ডলার এবং ৭ মার্চ ৫৫ কোটি ডলার ইরানে আসার কথা ছিল।

এছাড়া, গত ২৫ ফেব্রুয়ারি ভারতের জ্বালানি সচিব বিবেক রায় বলেছেন, ইরানের কাছ থেকে তেল আমদানি বাবদ ১৫০ কোটি ডলার পরিশোধ করতে প্রস্তুত রয়েছে নয়া দিল্লি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top