সকল মেনু

নেইমারের হ্যাটট্রিকে ভূপাতিত দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস ডেস্ক , ৬ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : জোহানেসবার্গের সকার সিটি স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৫-০ ব্যবধানে জয় তুলে নেয়ার পরই প্রতিপক্ষদের উদ্দেশ্যে হুঙ্কার ছুঁড়লেন ব্রাজিল অধিনায়ক থিয়াগো সিলভা। সবাইকে সাবধান করে ঘোষণা দিলেন, ‘২০১৪ বিশ্বকাপ জয়ের জন্য প্রস্তুত আমরা। কনফেডারেশনস কাপ জয়ের পর দেশের মাটিতে ফুটবলের সবচেয়ে বড়, জৌলুসপূর্ণ ও গৌরবময় ট্রফি উচিয়ে ধরতে ক্ষুধার্ত আমরা।’ প্যারিস সেন্ট জার্মেইন (পিএসজি) ডিফেন্ডার তা বলতেই পারেন। বিশেষত দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওমন সুরভি ছড়ানো জয়ের পর।

জিলেট ব্রাসিল গ্লোবার ট্যুরে দক্ষিণ আফ্রিকাকে ৫-০ ব্যবধানে উড়িয়ে দেয়া ম্যাচে শিষ্যদের পারফরম্যান্সে খুশি ব্রাজিল কোচ লুইস ফিলিপ স্কোলারিও। বিশ্বকাপের পর্দা ওঠার ৯৯ দিন আগে নেইমার-অস্কার-ফ্রেডদের নিয়ে দারুণ সুখী ‘বিগফিল’ খ্যাত বিশ্বজয়ী এই কোচও। দক্ষিণ আফ্রিকা ম্যাচের পর তার ভাষ্য, ‘সাধারণত কোচরা বলে থাকেন সবখানে উন্নতি করতে হবে আমাদের। কিন্তু আমি তা বলব না। আমরা একাট্টা হয়ে খেলতে পেরেছি এতেই খুশি আমি। বিশ্বকাপেও এভাবেই খেলতে হবে আমাদের।’

আসলে বুধবারের ম্যাচে ভালোলাগার মতোই একটা খেলা উপহার দিয়েছে ব্রাজিল। সকার সিটিতে কিক-অফের ১০ মিনিটের মাথাতেই স্টেডিয়ামে সাম্বার ছন্দ তোলেন অস্কার। হাল্কের বাড়ানো পাসে প্রতিপক্ষের জালে বল জড়িয়ে দেন চেলসির এই মিডফিল্ডার। এরপর মিডফিল্ডে ফার্নানদিনহো-পোলিনহো-অস্কারদের আধিপত্যে মলিন হয়ে পড়ে স্বাগতিকরা। তবে বারবার প্রচেষ্টা নিয়েও গোল তুলে নিতে পারছিল না সেলেসাওরা। শেষে বিরতির চার মিনিট আগে স্কোরশিটে নাম তোলেন দুরন্ত খেলতে থাকা নেইমার। উইলিয়ানের পাস থেকে বক্সের বা প্রান্ত থেকে জোরালো শটে লক্ষ্যভেদে করেন বার্সেলোনা উইজার্ড। এরপর ব্রাজিলের দ্বিতীয় গোলটির সুভাস থাকতে থাকতেই প্রথমার্ধের ইনজুরি সময়ে ফ্রেডের বাড়ানো পাস থেকে লব করে নিজের দ্বিতীয় গোলটি আদায় করেন নেইমার।

৩-০ ব্যবধানে বিরতি থেকে ফিরে খেলার ৭৯ মিনিটে আবারো গোলের দেখা পায় থিয়াগো সিলভা বাহিনী। যখন ম্যানসিটি তারকা ফার্নানদিনহো ৩০ মিটার দুর থেকে গোলার ন্যায় আগুনে এক শটে প্রোটিয়াদের গোলকিপার রনওয়েন উইলিয়ামসকে পরাস্ত করেন। তবে ব্রাজিলের চার গোলের লিডের পরেও দর্শকদের হয়তো একটা অতৃপ্তি ছিল! কারণ তখন পর্যন্ত নেইমার যে হ্যাটট্রিকের সুভাস ছড়াতে ছড়াতেও তা স্পর্শ করতে পারেনি। সেটা ভেবেই হয়তো ইনজুরি সময়ে ক্যারিয়ারের দ্বিতীয় হ্যাটট্রিকটি পূর্ণ করেন বার্সা ফরোয়ার্ড। জো-এর বাড়ানো পাসে গোল আদায় করেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top