সকল মেনু

আজ সন্ধ্যায় পৃথিবীর কাছ দিয়ে চলে যাবে আতিকায় গ্রহাণু 2014 DX110!

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক, ৫ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : আজ বুধবার সন্ধ্যা নাগাদ ১০০ ফুট আকৃতির বেশ বড় একটি গ্রহাণু পৃথিবী থেকে প্রায় ২ লাখ ১৮ হাজার মাইল দূর দিয়ে পৃথিবীকে অতিক্রম করে যাবে। আর এ দূরত্ব পৃথিবী থেকে চাঁদের দূরত্ব যত, তার চেয়েও অনেক কম। তবে বিজ্ঞানীরা বলছেন, এতো কাছ দিয়ে গেলেও এ গ্রহাণুটি পৃথিবীর জন্য কোনো ঝুঁকি সৃষ্ট করবে না।

2014 DX110 নামের এ মহাজাগতিক পাথরের গতি ঘণ্টায় ৩৩ হাজার মাইল। আজ সন্ধ্যার কিছু আগে পৃথিবীর আমেরিকা ও কানাডা থেকে এ গ্রহাণুটিকে দেখা যাবে। এছাড়া যে কেউ Slooh space telescope ও VirtualTelescope.com.- এ দুই ওয়েবসাইটে গিয়েও এ গ্রহাণুটিকে দেখতে পাবেন। এর আগে গত মাসের ১৩ তারিখ DX110 নামে আরেকটি গ্রহাণু পৃথিবীর খুব কাছ দিয়ে চলে যায়। এর আগে ২০১৩ সালের প্রথম দিকে রাশিয়ার চেলিয়াবিন্সকে DA14 নামে একটি গ্রহাণু পতিত হলে প্রায় ১ হাজার জন মানুষ আহত হয়।

নাসা জানিয়েছে, এ গ্রহাণুটির পৃথিবীকে আঘাত করার সম্ভাবনা ১ কোটি বারের মাঝে এক বার। এ গ্রহাণুটি গত ২৮ ফেব্রুয়ারি Pan-STARRS 1 surveyর মাধ্যমে আবিষ্কৃত হয়, যেটা Great Shefford Observatory পরিচালনা করে। এ অবজার্ভেটরি ইংল্যান্ডের পশ্চিম বার্কশায়ারে অবস্থিত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top