সকল মেনু

এক-তৃতীয়াংশ রাসায়নিক অস্ত্র হস্তান্তর করেছে সিরিয়া: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক, ৫ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : রাসায়নিক অস্ত্র বিস্তার রোধ সংক্রান্ত আন্তর্জাতিক সংগঠন ওপিসিডাব্লিউ বলেছে, সিরিয়া সরকার দেশটির রাসায়নিক অস্ত্র ধ্বংসের ক্ষেত্রে সহযোগিতা চালিয়ে যাচ্ছে।

জাতিসংঘের সঙ্গে সংশ্লিষ্ট সংস্থাটি মঙ্গলবার এক বিবৃতিতে বলেছে, সিরিয়া এ পর্যন্ত তার এক-তৃতীয় রাসায়নিক অস্ত্র ধ্বংস করার উদ্দেশ্যে এ সংস্থার কাছে হস্তান্তর করেছে। ওপিসিডাব্লিউ’র  প্রধান ও ডাচ কূটনীতিক সিগরিদ কাগ বলেছেন, সিরিয়ার রাসায়নিক অস্ত্র হস্তান্তরের ক্ষেত্রে ‘ব্যাপক অগ্রগতি’ অর্জিত হয়েছে। তিনি বলেন, আগামী জুনের মধ্যে দেশটির সব রাসায়নিক অস্ত্র ধ্বংস অথবা দেশটি থেকে সরিয়ে ফেলার লক্ষ্যমাত্রা এখনও বাস্তবায়ন করা সম্ভব।

গত বছরের মাঝামাঝি সময়ে রাশিয়ার সঙ্গে এক চুক্তি অনুযায়ী, আগামী জুন মাসের মধ্যে সিরিয়ার সব রাসায়নিক অস্ত্র ধ্বংস করে ফেলার কথা রয়েছে। ওই চুক্তি স্বাক্ষরের ফলে সিরিয়ার ওপর মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক হামলার আশঙ্কা কেটে গিয়েছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top