সকল মেনু

রুশ-মার্কিন উত্তেজনার মধ্যেই মস্কোর নতুন ক্ষেপণাস্ত্র পরীক্ষা

আন্তর্জাতিক ডেস্ক, ৫ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : রাশিয়া একটি নতুন আন্ত-মহাদেশীয় ক্ষেপণাস্ত্র (আইসিবিএম)-এর পরীক্ষা সফল চালিয়েছে। ইউক্রেনের চলমান সংকটকে কেন্দ্র করে  যখন ওয়াশিংটন-মস্কো তীব্র উত্তেজনা বিরাজ করছে তখন এ পরীক্ষা চালানো হলো।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, ‘আরএস-১২এম তোপোল’ নামের ক্ষেপণাস্ত্রটি মঙ্গলবার মস্কোর স্থানীয় সময় রাত ১০টা ১০ মিনিটে ‘কাপুসতিন ইয়ার’ পরীক্ষা কেন্দ্র থেকে উৎক্ষেপণ করা হয়। ইউক্রেন সীমান্ত থেকে প্রায় ৪৫০ কিলোমিটার পূর্বে রাশিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় অস্ত্রখান অঞ্চলে এ পরীক্ষা কেন্দ্রটি অবস্থিত।

আইসিবিএম-এর পরীক্ষা চালানোর জন্য কাপুসতিন ইয়ার পরীক্ষা কেন্দ্রটিকে অনবদ্য হিসেবে উল্লেখ করে ওই মুখপাত্র জানান, একমাত্র এ পরীক্ষা কেন্দ্রেই অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র বিরোধী ব্যবস্থার শ্যেন চক্ষু এড়িয়ে যাওয়ার সুবিধা রয়েছে।

এদিকে, পরীক্ষার বিষয়টি আমেরিকাকে আগাম অবহিত করা হয়েছে বলে জানিয়েছেন এক মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা। নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা দাবি করেছেন, চলতি সপ্তাহের গোড়ার দিকেই বিষয়টি ওয়াশিংটনকে জানানো হয়েছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top