সকল মেনু

পেন্টাগনের নয়া দলিল: মধ্যপ্রাচ্যে সামরিক উপস্থিতি বজায় রাখবে আমেরিকা

আন্তর্জাতিক ডেস্ক, ৫ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : মার্কিন সামরিক বাহিনী মধ্যপ্রাচ্য ও পারস্য উপসাগরীয় অঞ্চলে নিজের ‘স্থায়ী’ উপস্থিতি বজায় রাখবে বলে ঘোষণা করেছে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়- পেন্টাগন।

মঙ্গলবার প্রকাশিত পেন্টাগনের সর্বশেষ দলিলে একথা বলা হয়েছে। দলিলে বলা হয়েছে, ইউরোপীয় মিত্রদের সঙ্গে ‘বলিষ্ঠ’ সম্পর্কও অব্যাহত থাকবে। এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মার্কিন সামরিক উপস্থিতি বাড়ানোর একই সময়ে পেন্টাগনের পক্ষ থেকে এ দলিল প্রকাশ করা হলো।

বর্তমানে মধ্যপ্রাচ্য ও পারস্য উপসাগরে আমেরিকার ৩৫,০০০ সেনা ও একাধিক যুদ্ধজাহাজ মোতায়েন রয়েছে। এ অঞ্চলে মার্কিন ঘাঁটিগুলোর মধ্যে রয়েছে বাহরাইনে মোতায়েন পঞ্চম নৌবহর এবং আফগানিস্তানে মোতায়েন মার্কিন বাহিনী।

আফগানিস্তানে ২০১৪ সালের পরও মার্কিন সেনা মোতায়েন রাখার জন্য কাবুলের সঙ্গে একটি কথিত নিরাপত্তা চুক্তি সই করতে চায় ওয়াশিংটন। কিন্তু আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই এখন পর্যন্ত সে চুক্তি সই করতে অস্বীকার করে এসেছেন।

বিশ্বের ১৩০টি দেশে আমেরিকার ৩,৫০,০০০ সেনা মোতায়েন রয়েছে। পারস্য উপসাগরসহ বিশ্বের বিভিন্ন সাগরে নিয়মিত বিরতিতে সামরিক মহড়া চালাচ্ছে আমেরিকা ও তার মিত্র দেশগুলো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top