সকল মেনু

দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ঢাকা, ৫ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : তৃতীয় বিমসটেক শীর্ষ সম্মেলনে যোগদান উপলক্ষে মিয়ানমারে দু’দিনের সরকারি সফর শেষে মঙ্গলবার রাতে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বঙ্গোপসাগরীয় অঞ্চলের সাতটি দেশের জোটের তৃতীয় শীর্ষ সম্মেলন মঙ্গলবার মিয়ানমারের রাজধানী নে পি ত নগরীতে শেষ হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে ভাষণ দেন।

বিমসটেক (বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টিসেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকনোমিক কো-অপারেশন) হচ্ছে দক্ষিণ এশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়ার ৭টি দেশের আঞ্চলিক গ্রুপ। দেশগুলো হচ্ছে- বাংলাদেশ, ভুটান, ভারত, মায়ানমার, নেপাল, শ্রীলংকা ও থাইল্যান্ড।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার সফরসঙ্গীদের নিয়ে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট রাত ৯টা ১০ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছে।

বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবদুস সোবহান সিকদার এবং উচ্চপদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তারা।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তৃতীয় বিমসটেক শীর্ষ সম্মেলনে যোগদানের উদ্দেশে সোমবার সকালে মায়ানমারের রাজধানী নে পি ত নগরীতে পৌঁছেন। বিমানবন্দরে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে মায়ানমারের পক্ষ থেকে লালগালিচা সংবর্ধনা দেয়া হয়।

মায়ানমার সরকারের শ্রম, কর্মসংস্থান ও সামাজিক নিরাপত্তা বিষযক মন্ত্রী আয়ে মিন এবং মায়ানমারে বাংলাদেশের রাষ্ট্রদূত অনুপ কুমার চাকমা বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

এদিন দুপুরে তিনি নে পি ত নগরীতে প্রেসিডেন্ট প্যালেসে মায়ানমারের প্রেসিডেন্ট থেইন সেইনের সঙ্গে সাক্ষাত শেষে মায়ানমারের পার্লামেন্ট পরিদর্শন করেন। স্পিকার শুয়ে মানের সঙ্গে বৈঠক শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিকালে পার্লামেন্ট ভবনে মায়ানমারের বিরোধী দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির চেয়ারম্যান শান্তিতে নোবেল বিজয়ী অং সান সুচির সঙ্গে বৈঠক করেন ।

রাতে তিনি নে পি ত নগরীর ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে মায়ানমারের প্রেসিডেন্ট থেইন সেইনের দেয়া নৈশভোজে যোগ দেন।

সফরের দ্বিতীয় দিন সকালে তিনি নে পি ত নগরীতে বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টিসেকটরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন (বিমসটেক) সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে ভাষণ দেন।

সম্মেলনের পাশাপাশি প্রধানমন্ত্রী ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং, শ্রীলংকার প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসে এবং নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালার সঙ্গে বৈঠক করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top