প্রযুক্তি

আবারও শীর্ষ ধনী বিল গেটস

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক, ৪ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : চার বছর পর পঞ্চদশ বারের মতো আবার বিশ্বের শীর্ষ ধনী হলেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। মেক্সিকোর টেলিকম ম্যাগনেট কার্লোস স্লিম হেলু-কে টপকে সম্পদের তালিকায় শীর্ষে উঠলেন এই টেকগুরু। তার সম্পদ এখন হেলুর চেয়ে ৪০০ কোটি ডলার বেশি।

মঙ্গলবার জনপ্রিয় সাময়িকী ফোর্বস প্রকাশিত শীর্ষ দশ ধনীর তালিকা থেকে এ তথ্য জানা গেছে। বিদায়ী বছরে বিশ্বের শীর্ষ ধনীদের মোট সম্পদের ভিত্তিতে এ তালিকা প্রকাশ করে পত্রিকাটি। তালিকায় এ বছর ১ হাজার ৬৪৫ জন কোটিপতির প্রকাশ করা হয়েছে।

ফোর্বস এর তথ্যানুযায়ী, বর্তমানে বিল গেটসের মোট সম্পদ বেড়ে দাঁড়িয়েছে সাত হাজার ৬০০ কোটি মার্কিন ডলার। ২০১৩ সালে তার সম্পদের আর্থিক মূল্য ছিল ছয় হাজার ৭০০ কোটি মার্কিন ডলার। আর গেটস এর কাছে সম্পদে পিছিয়ে থাকা কার্লোস স্লিম হেলু’র বর্তমান সম্পদের পরিমান সাত হাজার ২০০ কোটি মার্কিন ডলার।

এদিকে গত এক বছরে সবচেয়ে বেশি সম্পদ অর্জনকারী ব্যক্তির তালিকায় শীর্ষে উঠে এসেছেন জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ।

গত বছর ফেসবুকের শেয়ারের দাম ১৩০ শতাংশ বেড়েছে। এতে জুকারবার্গের সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে দুই হাজার ৮৫০ কোটি ডলার। এক বছর আগেও এর পরিমাণ ছিল এক হাজার ৫২০ কোটি ডলার। অপরদিকে নারী ধনকুবেরের তালিকায় বিশ্বসেরা ধনী ওয়াল মার্ট ক্রিস্ট ওয়াল্টন। তার মোট সম্পদের পরিমাণ তিন হাজার ছয় কোটি ডলার।