সকল মেনু

অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশও এগিয়ে যাবে : শেখ হাসিনা

ঢাকা, ৪ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : আঞ্চলিক যোগাযোগ ও সহযোগিতার মাধ্যমে বিমসটিকভুক্ত দেশগুলোর অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি বাংলাদেশও এগিয়ে যাবে বলে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার মিয়ানমারের রাজধানী নে পি দওয়ে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক জোট বিমসটেকের তৃতীয় শীর্ষ সম্মেলনে তিনি এই প্রত্যয় ব্যক্ত করেন।

সকাল সাড়ে ৮টার দিকে নে পি দওয়ে আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বঙ্গোপসাগরের তীরবর্তী ৭ দেশের শীর্ষ নেতাদের উপস্থিতিতে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়।

অনুষ্ঠানের শুরুতেই মিয়ানমারের প্রেসিডেন্ট থেইন সেইন জোটের রাষ্ট্র ও সরকার প্রধানদের স্বাগত জানান। এতে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্বাগত ভাষণের পর ৩টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এর মধ্যে ঢাকায় স্থায়ী সচিবালয়ে স্থাপনের বিষয়ে সমঝোতা স্মারকে সই করেন বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এরপরই বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী এ অঞ্চলের উন্নয়নে শীর্ষ নেতাদের কাজ করার আহ্বান জানিয়ে বলেন, বিমসটেকের লক্ষ্য পূরণে বাংলাদেশের অঙ্গীকারের কথা আমি পুনর্ব্যক্ত করছি। সবাইকে আমাদের সাধারণ লক্ষ্যে পৌঁছে দেয়ার সম্ভাবনা এই জোটের আছে। বিশেষ করে মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার জন্য বাংলাদেশের ‘ভিশন ২০২১’ বাস্তবায়নে এই জোট ভূমিকা রাখতে পারে বলে আমি মনে করি।

তিনি বলেন, বাংলাদেশকে সোনার বাংলা হিসাবে গড়ে তোলার অভিযাত্রায় একটি পদক্ষেপ এই ‘ভিশন ২০২১’।

শেখ হাসিনা বলেন, বিমসটেকের স্থায়ী সচিবালয় প্রতিষ্ঠার মাধ্যমে আমাদের সব যৌথ সিদ্ধান্ত ও লক্ষ্য বাস্তবায়নে কার্যকর গতি আসবে বলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top