সকল মেনু

ক্ষমতা নয়, জনগণের জন্য বিএনপির আন্দোলন

ঢাকা, ৪ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এ দেশের মানুষ বাকশালী গণতন্ত্র চায় না, মৌলিক অধিকার নিশ্চিত করার গণতন্ত্র চায়। স্বাধীনভাবে মত প্রকাশ করতে চায়। ক্ষমতার জন্য নয়, বিএনপি মানুষের সেই আশা-আকাঙ্ক্ষা রক্ষা করতেই আন্দোলন করছে।

মঙ্গলবার সকালে জাতীয় প্রেসক্লাবে কবি মাহমুদুল হাসান নিজামীর ৩৫তম গ্রন্থ এবং সর্বশেষ কাব্যগ্রন্থ আমি আমার বিচার চাই-এর প্রকাশনা উৎসবে তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল প্রশ্ন করে বলেন, সহিংসতা প্রতিরোধে ‘কঠোর’ হওয়ার ঘোষণা দিয়ে সরকার মূলত কার প্রতি কঠোর হতে চাইছে। যারা উপজেলা নির্বাচনে ভোট ডাকাতি করেছে, নাকি যারা ভোট দিয়ে ‘অবৈধ’ সরকারের প্রতি অনাস্থা জানিয়েছে, তাদের ওপর।

তিনি বলেন, নির্বাচন কমিশন এবং সরকার একই সুরে কথা বলছে। এর মাধ্যমে প্রশ্ন দেখা দিয়েছে, তারা সহিংসতার বিরুদ্ধে কঠোর হওয়ার নামে আসলে কী করবেন।

মির্জা ফখরুল অভিযোগ করে বলেন, উপজেলা নির্বাচনে শত নির্যাতন আর অনৈতিক কাজ করেও জনগণের রায় পাল্টাতে পারেনি। তারা (জনগণ) আওয়ামী লীগের কার্যকলাপের প্রতিবাদ জানিয়েছে। একই সঙ্গে ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছে।

রাষ্ট্র পুরোপুরি স্বৈরতন্ত্রে রূপ নিয়েছে মন্তব্য করে ফখরুল বলেন, দেশে এখন মুক্তকণ্ঠে কথা বলা যায় না। নিজের মতো করে লিখে ভাব প্রকাশ করা যায় না। বাকস্বাধীনতা নেই, তাই কথা বললেই গ্রেফতার করে কারাগারে পাঠানো হচ্ছে। রাষ্ট্রদ্রোহের মামলা হচ্ছে।

তিনি বলেন, ‘সাত দিনের মধ্যে চার দিনই আমাকে কোর্টে যেতে হয়। কোন সমাজ ও রাষ্ট্রে আমরা বাস করছি।’

মির্জা ফখরুল আরো বলেন, আওয়ামী লীগ একটি বড় দল। পাকিস্তান আমলে তারা গণতন্ত্রের জন্য সংগ্রাম করেছে। কিন্তু সেই দল স্বাধীনতার পর ক্ষমতায় এসে বাকশাল কায়েম করে গণতন্ত্র হত্যা করেছিল। এখন ওই ধারা আবারও বলবৎ হচ্ছে। এই হলো আওয়ামী লীগের আসল চেহারা।

নেতা-কর্মীদের উদ্দেশে তিনি বলেন, হতাশাই শেষ কথা নয়, যেন প্রতি রাতের পরেই আসে নতুন সূর্যোদয়।

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু, দলের শিক্ষাবিষয়ক সম্পাদক খায়রুল কবির খোকন, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক আসাদুজ্জামান রিপন প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top