সকল মেনু

বিমসটেক শীর্ষ সম্মেলন শুরু

ঢাকা, ৪ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : মিয়ানমারের রাজধানী নে পি দওয়ে শুরু হয়েছে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় আঞ্চলিক জোট বিমসটেকের তৃতীয় শীর্ষ সম্মেলন। এবারের শীর্ষ সম্মেলনের ট্রতিপাদ্য ঠিক কার হয়েছে- সমন্বয় ও সমৃদ্ধির জন্য অংশীদারিত্ব।

মঙ্গলবার সকাল সাড়ে ৮টার দিকে নে পি দওয়ে আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বঙ্গোপসাগরের তীরবর্তী ৭ দেশের শীর্ষ নেতাদের উপস্থিতিতে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়।

অনুষ্ঠানের শুরুতেই মিয়ানমারের প্রেসিডেন্ট থেইন সেইন এই জোটের রাষ্ট্র ও সরকার প্রধানদের স্বাগত জানান।

স্বাগত বক্তব্যের পর শীর্ষ নেতারা ৭টি ক্রিস্টাল বলে স্পর্শ করলে তাতে ভেসে ওঠে ৭ দেশের পতাকা। এ সময় জোটভুক্ত দেশগুলোর পরিচিতি ও জোটের লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে একটি ভিডিও প্রদর্শন করা হয়।

এরপর সংক্ষিপ্ত সাংস্কৃতিক অনুষ্ঠান ও ফটোসেশনের মধ্য দিয়ে উদ্বোধনী অনুষ্ঠান শেষে শুরু হয় মূল সম্মেলন।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ভুটানের প্রধানমন্ত্রী সেরিং টোবগে, ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং, নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালা, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মহিন্দা রাজাপাকসে, থাইল্যান্ডের বিশেষ দূত ও বিমসটেকের মহাসচিব সিহাসাক ফুয়াংকেটকো এবং মিয়ানমারে এডিবির মিশন প্রধান পুটু কামায়ানা অংশ নেন।

এবারের সম্মেলনে ঢাকায় বিমসটেকের স্থায়ী সচিবালয় প্রতিষ্ঠা এবং ভারতে আবহাওয়া ও জলবায়ু বিষয়ক বিমসটেক সেন্টার প্রতিষ্ঠার বিষয়ে দুটি মেমোরি-াম অব এসোসিয়েশন এবং ভুটানে বিমসটেক কালচারাল ইন্ডাস্ট্রিজ কমিশন ও বিমসটেক কালচারাল ইন্ডাস্ট্রিজ অবজারভেটরি প্রতিষ্ঠায় একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে।

এ ছাড়া জোটের শীর্ষ নেতারা গত শীর্ষ সম্মেলনের পর অর্জিত অগ্রগতি পর্যালোচনা করবেন এবং সংস্থার যৌথ অঙ্গীকারের বিভিন্ন দিক নিয়ে মতবিনিময় ও ভবিষ্যৎ করণীয় নির্ধারণ করবেন।

দুপুরে বিমসটেক সরকার প্রধানরা হাজির হবেন যৌথ সংবাদ সম্মেলনে। এই সম্মেলনে যোগ দেয়ার পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিবেশী দেশগুলোর সরকার প্রধানদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকেও অংশ নেয়ার কথা রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top