সকল মেনু

গ্রামীণফোনের জিরো ইন্টারনেট নিয়ে প্রতারণা!

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক, ৪ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : দেশের শীর্ষ মোবাইল অপারেটর গ্রামীণফোনের বিরুদ্ধে বিনামূল্যে ইন্টারনেট সেবাদান পদ্ধতি “জিরো” নিয়ে প্রতারণার অভিযোগ উঠেছে। জিরো সেবা ফ্রি হলেও মূলত ডাবল পরিমাণ ডাটা কেটে নেয়া হচ্ছে।

এ ব্যাপারে গ্রাহকরা প্রতিষ্ঠানটির গ্রাহক সেবা কেন্দ্রে বারবার যোগাযোগ করেও কোন সমাধান পাননি। বেশ কয়েকজন গ্রামীণফোনের জিরো ইন্টারনেট ব্যবহারকারীর সাথে কথা বলে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে। একই বিষয় নিয়ে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ও বাংলা ব্লগগুলোতেও তর্ক-বিতর্ক হতে দেখা যাচ্ছে।

দীর্ঘদিন দিন দেশের বাইরে থেকে এসে এমন একটি সমস্যার মুখোমুখি হয়েছিলেন গাজীপুরস্থ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এগ্রিকালচার ইউনিভার্সিটির একজন শিক্ষিক।

তিনি অভিযোগ করে বলেন, গ্রামীণফোন দেশের কোটি কোটি মানুষের কাছে ফ্রি ইন্টারনেট দেয়ার নাম বলে যে প্রতারণা করছে তার স্বরূপ উন্মোচন করা উচিৎ।

তিনি নিজে জিরো ইন্টারনেট ব্যবহার করতে গিয়ে ভুক্তভুগি হয়েছেন। সে সম্পর্কে বলেছেন, গত ১৬ ফেব্রুয়ারি আমি ফেসবুক অ্যাপ দিয়ে প্রথমে গ্রামীণফোন জিরো সেবা ব্যবহার করি বুঝতে পারি অ্যাপ চালু থাকার কারণে আমার টাকা কাটছে।

পরে সকল অ্যাপ বন্ধ রেখে আমি সাফারি ব্রাউজার দিয়ে জিরো সেবা ব্যবহার করে দেখলাম এখানেও টাকা কাটছে। তিনি দাবি করেন, গ্রামীণফোনের ২০ টাকায় ২৫ এমবি একটি ইন্টারনেট প্যাকেজ আছে।

সেই প্যাকেজ কিনে ফেসবুক জিরো ব্যবহার করতে গিয়ে তিনি দেখতে পান ইন্টারনেট ভয়াবহ স্লো এবং এই সেবা তো ফ্রি নয়ই বরং ক্রয় করা ডাটা ব্যবহার শুরু করার ৫/৬ মিনিটের মধ্যেই সব শেষ হয়ে যায়। তাঁর বেশ কিছু স্টুডেন্ট প্রথম প্রথম না বুঝে জিরো সেবা ব্যবহার করতে গিয়ে টাকা খোয়া দিয়েছেন বলেও তিনি জানিয়েছেন।

গ্রাহক সেবা কেন্দ্রে অভিযোগ করলে তার কোন প্রতিকার পেয়েছেন কিনা? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, অভিযোগ করে কোন লাভ হয়নি। গ্রাহক সেবা কেন্দ্র থেকে জানিয়ে দেয়া হয়েছে এ সেবা আগে চালু ছিল কিন্তু এখন নেই। আর যাদেরকে এসএমএস করে এ সেবা ব্যবহার করতে অফার দেয়া হয়েছিল শুধুমাত্র তারাই ফ্রি পেয়েছে। এছাড়া এসেবা বন্ধ করে দেয়ার আগে ওই গ্রাহকদের পুনরায় এসএমএস করে জানিয়ে দেয়া হয়েছে বলেও জানান ওই কর্মকর্তা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top