প্রযুক্তি

ইল্যান্স থেকে বাংলাদেশের আয় ৭৬ লক্ষ ডলার

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক, ৪ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) :  বিশ্বের অন্যতম অনলাইন ফ্রিল্যান্সার মার্কেটপ্লেস ইল্যান্সে বিশ্বব্যাপী ফ্রিল্যান্সারদের সম্মিলিত আয় ১ বিলিয়ন ডলার অতিক্রম করেছে। ইল্যান্সের ওয়েবসাইটের ট্রেন্ডস পেজে গিয়ে দেখা যায়, বিশ্বের সকল ফ্রিল্যান্সার মিলে এই পর্যন্ত ইল্যান্স ডট কম থেকে আয় করেছে প্রায় ১ হাজার ৪ মিলিয়ন ডলার। এই আয়ের মধ্যে উল্লেখযোগ্যভাবে বাংলাদেশের ফ্রিল্যান্সারদের আয় হয়েছে প্রায় ৭.৬ মিলিয়ন (৭৬ লক্ষ) ডলার এবং প্রায় ১৭০টি দেশের মধ্যে আয়ের দিক থেকে বাংলাদেশ ১৩তম অবস্থানে আছে। বাংলাদেশ থেকে ইল্যান্সে কাজ করছে প্রায় ৫৭ হাজার ফ্রিলায়ন্সার।

বাংলাদেশে ফ্রিল্যান্সারদের অগ্রগতি নিয়ে ইল্যান্সের বাংলাদেশ কান্ট্রি ম্যানেজার সাইদুর মামুন খান জানান, শুধু বিশ্বব্যাপী উন্নত দেশগুলোতেই নয়, বাংলাদেশেও ফ্রিল্যান্সারদের অভাবনীয় অগ্রগতি হচ্ছে। শুধু ২০১৩ সালেই নিবন্ধিত ফ্রিল্যান্সারের সংখ্যা আগের বছরের তুলনায় ৮৩% বৃদ্ধি পেয়েছে। এছাড়া ২০১২ সালে যেখানে ১০,৯৬১টি কাজে বাংলাদেশী ফ্রিল্যান্সার নিয়োগ পেয়েছিল, সেখানে ২০১৩ সালে এসে সেই সংখ্যাটি বৃদ্ধি পেয়ে হয়েছে ২২,০৯৭ (আগের বছরের দিগুণেরও বেশি)। যে কারণে বাংলাদেশ অনলাইন মার্কেটপ্লেসের জন্য একটি গুরুত্বপূর্ণ দেশ হয়ে দাঁড়াচ্ছে। এবং এই মার্কেটে ইল্যান্স বিশেষ গুরুত্বের সাথে কাজ করছে। তারই পথ ধরে বাংলাদেশ মার্কেটের জন্য ইল্যান্সের বেশ কিছু নতুন কার্যক্রম শুরু হয়েছে। গত মাসের শেষ সপ্তাহ থেকে ঢাকার ধানমন্ডিতে মমতাজ প্লাজায় চালু হয়েছে ইল্যান্সের নিজস্ব অফিস। যেখানে নিয়মিতভাবে ফ্রিল্যান্সারদের পরামর্শ প্রদানের জন্য কাজ করছেন ইল্যান্সের বাংলাদেশ কান্ট্রি ম্যানেজার। এই অফিসে আসতে চাইলে ইল্যান্সের অফিসিয়াল বাংলাদেশী ফেসবুক পেজ (https://www.facebook.com/elancebangladesh) থেকে অফিসের ঠিকানা নিয়ে এবং আগে থেকে সময় নির্ধারণ করে যোগাযোগ করা যাবে। এছাড়াও বিভিন্ন কাজে দক্ষ ব্যক্তিদের মাঝে যোগাযোগ বৃদ্ধির লক্ষ্য নিয়ে নতুন আরেকটি আয়োজন করা হচ্ছে “ইল্যান্স এক্সপার্ট চ্যাট” নামক একটি মাসিক অনুষ্ঠানের। যেখানে একটি নির্দিষ্ট কাজের নতুন এবং দক্ষ ব্যক্তিরা একসাথে হয়ে ক্যারিয়ার নিয়ে আলোচনা করতে পারবেন।

২০১৪ সালের জন্য বাংলাদেশে ইল্যান্সের পরিকল্পনা নিয়ে সাইদুর মামুন খান আরও জানান, ২০১৪ সালে ইল্যান্স এই ধরনের সকল কার্যক্রমগুলোই অব্যাহত রাখার চেষ্টা করবে একই সাথে আরও নতুন কিছু নিয়ে আসার চেষ্টা করবে যার মাধ্যমে শুধু দক্ষ ফ্রিল্যান্সার তৈরিই নয়, পরিপূর্ণ প্রফেশনাল তৈরি করার ক্ষেত্রে এবং বাংলাদেশকে একটি আদর্শ আইটি ডেসটিনেশন তৈরির ক্ষেত্রে অবদান রাখা যায়। ইল্যান্সে সবমিলিয়ে নিবন্ধিত ফ্রিল্যান্সারের সংখ্যা প্রায় ৩১ লক্ষ। যার মধ্যে বাংলাদেশেই আছে প্রায় ৫৭ হাজার এবং এই সংখ্যা দ্রুতগতিতে বৃদ্ধি পাচ্ছে।

প্রসঙ্গত, ইল্যান্স হচ্ছে জনপ্রিয় অনলাইন মার্কেটপ্লেস যেখানে মানুষ বিভিন্নভাবে কাজ করতে পারে। ইল্যান্স ফ্রিল্যান্স কাজের ক্ষেত্রে একটি অগ্রণী প্রতিষ্ঠান। ইল্যান্সে কাজের মাধ্যমে ফ্রিল্যান্সারদের বিশ্বের সাথে সংযোগ স্থাপন করে। ইল্যান্সে বর্তমানে ১৭০টি দেশের ৮ লাখ বায়ার এবং ৩০ লাখ ফ্রিল্যান্সারদের ব্যবহার করে থাকেন। আন্তর্জাতিক ছোট ব্যবসায়, সফটওয়্যার ইঞ্জিনিয়ার, অ্যাপ্লিকেশন ডেভেলপার, ওয়েব এবং গ্রাফিক্স ডিজাইন, কপিরাইটারস, মার্কেট রির্সাচার, সোশ্যাল মিডিয়া মার্কেটার এবং বিভিন্ন ব্যবসায় প্রফেশনাল রয়েছে ইল্যান্সে। আর প্রতি বছর ১৩ লাখেরও বেশী কাজ ইল্যান্সে পোষ্ট হয়। মাউন্টেন ভিউ, ক্যালিফোর্নিয়ায় অবস্থিত ইল্যান্স একটি প্রাইভেট কোম্পানি।