সকল মেনু

অ্যান্ড্রয়েড ও উইন্ডোজ ফোন ডুয়াল বুট ফোন নিয়ে কাজ করছে কার্বন মোবাইল

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক, ৩ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) :  অ্যান্ড্রয়েড ও উইন্ডোজ ফোন, এই দুটি অপারেটিং সিস্টেমের মধ্যে প্রায় সাপে-নেউলে সম্পর্ক। সেখানে যদি একটি ফোনে দুটি ওএস ডুয়াল-বুট করার ব্যবস্থা থাকে তাহলে তো কথাই নেই। তবে বাজারে চাহিদা থাকলেও ডুয়ালবুট ফোনের কথা কিছু দিন আগেও লাল ফিতার চাপে ভাবাও যেত না। তবে এবার ইন্ডিয়ান ফোন নির্মাতা কার্বন ঘোষনা দিয়েছে তারা উইন্ডোজ ও অ্যান্ড্রয়েড ডুয়াল বুট করবে এমন ফোন নিয়ে আসছে।

টাইমস অফ ইন্ডিয়াকে দেয়া এক সাক্ষাৎকারে কার্বন এর চেয়ারম্যান সুধীর হাসিজা বলেন, মাইক্রোসফট লাইসেন্সিং সিস্টেম বেশ সহজ করেছে। আমরা তাদের সাথে উইন্ডোজ ফোন বানানোর চুক্তি করেছই। শীগ্রই তা বাজারে ছাড়বো আমরা। শুনে মনে হচ্ছে মাইক্রোসফটের অ্যান্ড্রয়েডের সাথে উইন্ডোজ ফোন ডুয়াল বুট নিয়ে তেমন কোনও সমস্যা নেই, কিন্ত গুগলের ও মতামত একই কিনা সে নিয়ে রয়েছে সন্দেহ। কিছুদিন আগেই তারা অ্যান্ড্রয়েড ও উইন্ডোজ ডুয়াল বুট করা আসুস ট্রান্সফরমার বুক ডুয়েড তৈরি বন্ধ করতে বাধ্য করেছে। অতএব ফোনের ক্ষেত্রেও একই মনোভাব থাকাই সাভাবিক।

গুগল তাদের অপারেটিং সিস্টেম কে খুব বেশী বদলে ফেলা আর পছন্দ করছেনা, তা স্যামসাং কে টাচউইজ এর ব্যবহার কমাতে বলার মাধ্যমেই প্রমাণিত হয়েছে। এখন দেখার বিষয় কার্বন তাদের ডুয়াল বুট ফোন বাজারে নিয়ে আসার সম্মতি পায় কিনা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top