জাতীয়

‘যানজট নিরসনে সমন্বিত উদ্যোগ প্রয়োজন’

ঢাকা, ৩ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : রাজধানীর যানজট নিরসনে সমন্বিত উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন বলে দাবি করেছেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সোমবার দশম সংসদের প্রশ্নোত্তর পর্বে এম আবদুল লতিফের (চট্টগ্রাম-১১) প্রশ্নের উত্তরে যোগাযোগমন্ত্রী সংসদকে এ তথ্য জানান।

তিনি বলেন, ‘যানজট নিরসনে সরকার রাজধানীর বিভিন্ন পয়েন্টে ফ্লাইওভার নিমার্ণ করেছে। ঢাকাতে প্রবেশ ও বাহির হতে গাবতলী সেতু পর্যন্ত সংযোগ সড়ক নির্মাণ, গাবতলীর সোয়ারীঘাট বাদামতলী সড়কের উন্নয়ন, ডেমরা-রামপুরা সংযোগ সড়ক উন্নয়ন ও যাত্রবাড়ী-কাচপুর সড়ক ৮ লেনে উন্নয়নের কাজ চলছে।’

মন্ত্রী বলেন, ‘২০ বছরের অধিক পুরাতন বাস-মিনিবাস রাজপথে নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া মেট্রোরেল প্রকল্পসহ গাজীপুর পর্যন্ত বাস র‌্যাপিড ট্রানজিট বিআরটি প্রকল্প বাস্তবায়নের কাজ শুরু হয়েছে।’

মন্ত্রী আরো বলেন, ঢাকা মহানগরীর যানজট নিরসন ও গণপরিবহণ ব্যবস্থাকে আরো উন্নত করার লক্ষ্যে বিআরটিসির জন্য অতিরিক্ত ১০০টি দ্বিতল ও ৫০টি আর্টিকুলেটেড বাস সংগ্রহের উদ্যোগ নেওয়া হয়েছে। এর আগে  বিআরটিসির বাস বহরে বিভিন্ন ধরণের ৯৫৮টি নতুন বাস সংযোজন করা হয়েছে। এছাড়া গত নভেম্বর মাসে মেট্রোরেল প্রকল্প শুরু হয়েছে। উত্তরা হতে বাংলাদেশ ব্যাংক পর্যন্ত দীর্ঘ ২০ কিলোমিটারের বেশী এ পথে ৬টি এমআরটি লাইনে মেট্রো চলাচল করেবে। এতে যাত্রীদের সুবিধার্থে ১৬টি স্টেশন থাকবে। এজন্য ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লি. গঠন করা হয়েছে।