খেলা

মুক্ত হলেন সাকিব

ঢাকা, ৩ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান ‘অশ্লীল’অঙ্গভঙ্গির দায়ে ৩টি আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচে নিষিদ্ধ ও ৩ লাখ টাকা জরিমানার সাজাভোগের পর মুক্ত হলেন। বুধবার এশিয়া কাপে শক্তিশালী পাকিস্তানের বিপক্ষে এবার মাঠে নামবেন জাতীয় দলের সাবেক এ অধিনায়ক।

নিষিদ্ধ থাকার কারণে শ্রীলঙ্কা সিরিজের শেষ ওয়ানডে গত ২২ ফেব্রুয়ারি মাঠে নামতে পারেনি তিনি। এছাড়া এশিয়া কাপে ২৬ ফেব্রুয়ারি ভারতের বিপক্ষে এবং ও ১ মার্চ আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে খেলা হয়নি তার।

গত মাসে ২০ ফেব্রুয়ারি মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার দ্বিতীয় ওয়ানডে ম্যাচ চলার সময় ‘অশ্লীল’অঙ্গভঙ্গির অপকর্মটি ঘটান সাকিব। জাতীয় দলের ২৪ বছর বয়সী অলরাউন্ডার অবশ্য তার ভুলের জন্য দুঃখ প্রকাশ করেন বিসিবি ও তার ভক্তদের কাছে।

কিন্তু তারপরও বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবির এক জরুরি সভায় সাকিবকে এ শাস্তি দেন। বিসিবির প্রণীত কোড অব কন্ডাক্ট বা আচরণবিধি ভঙ্গের দায়ে সাকিবকে ৩টি আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচে নিষিদ্ধ এবং ৩ লাখ টাকা জরিমানা করে বিসিবি।

জাতীয় দলের এ অলরাউন্ডার এখন পর্যন্ত ১৩১টি এক দিনের আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ খেলে রান করেছেন ৩ হাজার সাতশত ১৫। যার মধ্যে পাঁচটি শতক ও ১৫টি অর্ধশতক রয়েছে তার। এর মধ্যে সর্বোচ্চ রান অপরাজিত ১৩৪ এবং সবগুলো ম্যাচে গড় রান হলো ৩৪.৭১। ওয়ানডে ক্রিকেটে উইকেট শিকার করেছেন ১৬৪টি। যার মধ্যে ১১ বার এক ম্যাচে পাঁচটি করে উইকেট শিকার করেন তিনি।

ক্যারিয়ারে ৩৪ টেস্ট ম্যাচ খেলে ২ হাজার দুইশত ৭৮ রান করা ছাড়াও উইকেটে পেয়েছেন ১২২টি। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে সাকিব প্রথম কোন ক্রিকেটার আচরণবিধি ভঙ্গের দায়ে শাস্তি ভোগ করলেন।