সকল মেনু

সর্বকালের সেরা ১০টি বই

সাহিত্য ও সংস্কৃতি প্রতিবেদক, ৩ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) :  সাহিত্যের তালিকা করা হচ্ছে নিজের মত অশোভন ভাবে অন্যের উপর চাপিয়ে দেওয়া। সাহিত্যের কাজ হচ্ছে মানুষের অন্তরে প্রবেশ করে মননে একটি আলোড়নের জাল তৈরি করা। এখন কোন সাহিত্যকর্মটি কখন কার মনের পুকুরে, আলোড়নের ঢেউ তুলবে তা আগে থেকে বলা মুশকিল। তাই সাহিত্যের তালিকা বিষয়টি অনেকের কাছে হাস্যকর ও অযৌক্তিক বলে মনে হতে পারে। তবে পাঠক কর্তৃক সর্বাধিক পঠিত সাহিত্যের একটা তালিকা করাই যায়। আর এই কাজটি সহজ হবে যদি বিশ্বের সব নামীদামী লেখকদের বই থেকে সর্বাধিক পঠিত বইয়ের একটি তালিকা হয়।

সেরকমই পন্থায় বিভিন্ন প্রতিষ্ঠান, প্রকাশক, পত্রপত্রিকা, রাইটার্স গিল্ড বিভিন্ন সময় সেরা বইয়ের সমীক্ষা চালিয়ে থাকে। সিন্ডিকেটেড সমীক্ষায় ৫৪৪ টি গ্রন্থ অন্তর্ভূক্ত করা হয়। যাচাই বাছাইয়ের পর বইয়ের সংখ্যা আরও কমিয়ে ১২৫ এ আনা হয়। এর ওপর পুনরায় জরিপের মাধ্যমে নির্বাচন করা হয় সর্বকালের সর্বশ্রেষ্ঠ ১০ টি গ্রন্থ। ২০০৭ এর জানুয়ারিতে সমীক্ষার ফলাফল (গ্রেটেষ্ট বুক অব অল টাইম – লেভ গ্রসম্যান) অনুযায়ী সেরা ১০টি বই হচ্ছে…

১। আনা কারেনিনা – লেভ তলস্তয়
২। মাদাম বোভারি – গুস্তাভ ফ্লবার্ট
৩। ওয়ার এন্ড পিস – লেভ তলস্তয়
৪। লোলিটা – ভ্লাদিমির নবোকাভ
৫। দ্য অ্যাডভেঞ্চার অব হাকলবেরি ফিন – মার্ক টোয়েন
৬। হ্যামলেট – উইলিয়াম শেকসপিয়ার
৭। দ্য গ্রেট গ্যাটসবি – এফ স্কট ফিটজেরাল্ড
৮। ইন সার্চ অব লষ্ট টাইম – মার্শেল প্রাউস্ত
৯। দ্য ষ্টোরিজ অব আন্তন শেখভ – আন্তন শেখভ
১০। মিডলমার্চ – জর্জ এলিয়ট

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top