সকল মেনু

স্বাধীনতা পুরস্কার পাচ্ছে নয় ব্যক্তি ও এক প্রতিষ্ঠান

 নিজস্ব প্রতিবেদক, ঢাকা, ২ মার্চ :  জাতীয় পার্যায়ে গৌরবময় ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে ৯ বিশিষ্ট ব্যক্তি ও একটি প্রতিষ্ঠান পাচ্ছে ২০১৪ সালের স্বাধীনতা পুরস্কার।

রোববার মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব নুরুল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। আগামী ২৫ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এই পুরষ্কার তুলে দেবেন।

স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন যারা:

১৯৭১ সালের ৭ মার্চ কঠোর নিরাপত্তা বেষ্টনী ভেদ করে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ রেকর্ড ও সংরক্ষণকারী সাবেক গণপরিষদ সদস্য মোহাম্মদ আবুল খায়ের (মরণোত্তর), পুলিশ সুপার হিসাবে কর্মরত অবস্থায় সেনানিবাসের ব্রিগেড কমান্ডারের নিকট জেলা পুলিশের অস্ত্রভান্ডারের চাবি দিতে অস্বীকৃতি জ্ঞাপনকারী এবং পাক হানাদার বাহিনীর হাতে বন্দি অবস্থায় শহীদ মুন্সি কবির উদ্দিন আহমেদ (মরণোত্তর), বরিশাল জেলার অতিরিক্ত জেলা প্রশাসক হিসাবে কর্মরত অবস্থায় মুক্তিযুদ্ধে সক্রিয় সহায়তা দেয়ার সময় পাক হানাদার বাহিনীর হাতে শাহাদাতবরণকারী কাজী আজিজুল ইসলাম (মরণোত্তর), ১৯৭১ সালের ২৬ মার্চ অধীনস্থ সেনাদল নিয়ে পাকিস্তানের বিরুদ্ধে বিদ্রোহ  ঘোষণা এবং মুক্তিযুদ্ধে ৮ নম্বর সেক্টরের অধিনায়ক হিসাবে দায়িত্বপালনকারী লে. কর্নেল (অব.) মো. আবু ওসমান চৌধুরী,  ১৯৭১ সালের ২৬ মার্চ বঙ্গবন্ধুর আহ্বানে সাড়া দিয়ে মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী কিশোরগঞ্জের তদানীন্তন মহকুমা প্রশাসক ড. খসরুজ্জামান চৌধুরী (মরণোত্তর), সরকারি চাকরিরত অবস্থায় মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী এবং ১৯৭১ সালের ৫ মে পিরোজপুরে পাক হানাদার বাহিনীর পদাতিক, নৌ, ও বিমান বাহিনীর হামলায় শহীদ এস বি এম মিজানুর রহমান (মরণোত্তর), মুক্তিযুদ্ধের সংগঠক এবং ৫ নং সেক্টরের অধীন জেলা সাব-সেক্টরের রেজিমেন্টাল মেডিকেল অফিসার হিসাবে দায়িত্বপালনকারী ডা. মোহাম্মদ হারিছ আলী (মরণোত্তর),  মুক্তিযুদ্ধ চলাকালীন স্বাধীন বাংলাদেশ সরকারের শিক্ষা ও সংস্কৃতি বিভাগের এমএনএ  ইনচার্জ হিসাবে দায়িত্বপালনকারী ভাষাসৈনিক অধ্যক্ষ মো. কামরুজ্জামান (মরণোত্তর), সংস্কৃতি ক্ষেত্রে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ তথা দেশের সকল গণতান্ত্রিক প্রগতিশীল আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণকারী  শিল্পী কাইয়ুম চৌধুরী।

প্রতিষ্ঠান হিসেবে এই  পুরস্কারের জন্য মনোনীত হয়েছে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট। কৃষি ক্ষেত্রে অসামান্য উদ্ভাবন ও গবেষণায় বিশেষ অবদানের জন্য এই প্রতিষ্ঠানটিকে  স্বাধীনতা পুরস্কার দেওয়া হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top