সকল মেনু

ঝিনাইদহে চরমপন্থীদের আনাগোনা, আতঙ্কে এলাকাবাসী

 সিরাজুল ইসলাম মল্লিক(ঝিনাইদহ):  ঝিনাইদহের তিনটি উপজেলার কয়েকটি গ্রামে নতুন করে চরমপন্থীদের আনাগোনা শুরু হয়েছে। বিভিন্ন যায়গায় তারা চাঁদাবাজি করছে বলে অভিযোগ পাওয়া গেছে। পুলিশের নজর এড়িয়ে তারা এ কাজ দিদারছে করে যাচ্ছে। এদিকে চরমপন্থিদের আনাগোনা বেড়ে যাওয়ায় চরম আতঙ্ক বিরাজ করছে মানুষের মাঝে।
এক সময় ঝিনাইদহ জেলা চরমপন্থিদের অভয়ারণ্য ছিল। বাংলাদেশ বিপ্লবী কমিউনিস্ট পার্টি, গণ বাহিনী, সর্বহারা পার্টির তিনটি গ্রুপ, পূর্ববাংলার কমিউনিস্ট পার্টি (জনযুদ্ধ), পূর্ববাংলার কমিউনিস্ট লাল পতাকা, নিউ বিপ্লবী কমিউনিস্ট পার্টিসহ এক ডজন চরমপন্থি দলের দাপট ছিল পুরা দক্ষিণ পশ্চিমাঞ্চল জুড়ে। পরে পুলিশের সঙ্গে ক্রসফায়ারে এবং বন্দুক যুদ্ধে চরমপন্থি দলগুলোর শীর্ষ নেতা-ক্যাডার একে একে নিহত হতে থাকেন।

পুলিশের খুলনা রেঞ্জ অফিসের তথ্যানুয়ায়ী ২০০৪ সাল থেকে এ পর্যন্ত সাড়ে ৫শ’ চরমপন্থি নেতা ক্যাডার নিহত হয়েছেন। ফলে লাল ঝান্ডাওয়ালাদের তৎপরতা স্তিমিত হয়ে যায়। সম্প্রতি ঝিনাইদহের পশ্চিমাঞ্চলের গান্না, সাধুহাটি, মধুহাটি ও হলিধানী ইউনিয়ন, হরিণাকুন্ডের ভবানিপুর, জোড়াদাহ ইউনিয়ন শৈলকুপা উপজেলার নিত্যানন্দপুর, কাঁচেরখোল, উমেদপুর ও দুধসর ইউনিয়নের শেখরা, খালফলিয়া, নিত্যানন্দপুর, কচুয়া প্রভৃতি গ্রামে পার্টির লোক পরিচয়ে মোবাইল ফোনে ডেকে নিয়ে চাঁদা দাবি করছে। অনেকের কাছ থেকে ২০-২৫ হাজার টাকা করে চাঁদা আদায় করার খবর পওয়া যাচ্ছে। তাদের অস্ত্র নিয়ে ঘোরাফেরা করতে দেখা যায় বলে গ্রামের লোকেরা জানায়। এলাকার কিছু প্রভাবশালীর ছত্রছায়ায় তারা এ অপকর্ম করছে। ঝিনাইদহ সদর উপজেলার পূর্ব এলাকায় গণমুক্তি ফৌজ এবং পশ্চিম পাশে পূর্ববাংলার কমিউনিস্ট পার্টি (জনযুদ্ধ) সক্রিয় হচ্ছে বলে জানা গেছে।

সাম্প্রতিক সময়ে এদের কয়েকজন পুলিশের হাতে গ্রেফতার হয়েছে। এ ছাড়াও নিখোঁজের পর মাঠে ঘাটে কয়েকজন চরমপন্থি ক্যাডারের লাশ পড়ে থাকতে দেখা যায়। ঝিনাইদহের অতিরিক্ত পুলিশ সুপার হাসানুজ্জামান জানান, সম্প্রতি আইশৃঙ্খলা বাহিনী রাজনৈতিক সহিংসতা থামাতে ব্যস্ত থাকায় কোন কোন এলাকায় চরমপন্থি সন্ত্রাসীরা মাথাচাড়া দিয়ে উঠেছে বলে শোনা যাচ্ছে। তবে এখন এদের উপর নজর রাখা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top