সকল মেনু

সাবধান ফেসবুক অ্যাপসের মাধ্যমে ফাঁস হতে পারে ব্যক্তিগত তথ্য !

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক, ঢাকা, ১ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) :  আপনি কি জানেন, ফেসবুক অ্যাপস-এর মাধ্যমে আমাদের অনেক তথ্য চলে যাচ্ছে বিজ্ঞাপন সংস্থা বা অন্য ব্যক্তির কাছে!

ফেসবুক ব্যবহারকারীরা তার প্রোফাইলে নিজের ব্যক্তিগত নানা তথ্য, পছন্দ, ফোন নম্বর দিয়ে থাকেন। এক্ষেত্রে অবশ্য ব্যবহারকারী তার নিজের ইচ্ছা মতো কে কে তার প্রোফাইল দেখতে পারবে সেটা সেটিংয়ের মাধ্যমে নিয়ন্ত্রণ করতে পারে।

তবে আমরা ফেসবুকে অনেক সময় নানা গেম এবং অ্যাপস ব্যবহার করি মজা করার জন্য এবং অন্যকে অনুরোধ করি এটা ব্যবহারের জন্য। এসব অ্যাপস ব্যবহার করার সময়, আমরা আমাদের প্রোফাইল এবং ব্যক্তিগত তথ্য দেখার অনুমতি দেই। আমাদের অনুমতি নিয়েই এসব অ্যাপস আমাদের প্রোফাইল থেকে তথ্য সংগ্রহ করে বিভিন্ন মজার তথ্য দেয়।

কিন্তু কিছু কিছু চক্র আছে যারা এই সব অ্যাপস এর মাধ্যমে আমাদের প্রোফাইলে প্রবেশ করে সকল তথ্য সংগ্রহ করে বিভিন্ন বিজ্ঞাপনি সংস্থার কাছে বিক্রয় করে। যা আপনার জন্য বিব্রতকর। বিশেষ করে তারকাখ্যাত এবং গণ্যমান্য ব্যক্তিদের জন্য এটা বেশি হয়ে থাকে। এক কথায় বলতে গেলে এটা হতে পারে হ্যকারদের পাতা ফাঁদ!

ফেসবুকে ‘কে আপনাকে পছন্দ করে?’, ‘কে আপনাকে ভালোবাসে?’ এই রকম অনেক অ্যাপস আছে যা আপনার ব্যক্তিগত তথ্য সংগ্রহের জন্য আপনার প্রোফাইলে প্রবেশের অনুমতি চায় এবং আপনিও অনুমতি দেন। ওই অ্যাপস, আপনি যে ব্যক্তির সাথে সব থেকে বেশি চ্যাট করেছেন কিংবা যার প্রোফাইলে আপনি বেশি নজরদারি, লাইক বা কমেন্টস করেন তাদের সাথে আপনাকে লিংক করে দেয়। অর্থাৎ এই অ্যাপস আপনার ব্যক্তিগত ইনফরমেশনে প্রবেশ করে।

তবে কেউ চায় না তার ব্যক্তিগত তথ্য অন্য কেউ জানুক। অতএব কিভাবে আপনি এসব অ্যাপস নিয়ন্ত্রণ করবেন এবং ব্লক করবেন সে বিষয়ে কিছু তথ্য দেওয়া হলো।

  • প্রথমে ফেসবুক অ্যাকাউন্টের সেটিং অপশনে যান।
  • এরপর অ্যাপস অংশে ক্লিক করুন এবং শো অল অ্যাপস-এ ক্লিক করুন। এখানে আপনি যে যে অ্যাপস ব্যবহার করেছেন সেগুলো দেখতে পাবেন।
  • লক্ষ্য করলে দেখবেন, প্রত্যেকটি অ্যাপস এর ডানদিকে এডিট এবং একটি ক্রস চিহ্ন রয়েছে। এখান থেকে অ্যাপসটি ডিলেট অথবা এডিট করতে পারবেন। আপনি যদি এডিট করতে চান তাহলে এডিট এ ক্লিক করলে দেখতে পাবেন ওই নির্দিষ্ট অ্যাপস আপনার কী ধরণের ব্যক্তিগত তথ্যে প্রবেশ করতে পারে। অর্থাৎ এই অ্যাপস শুধুই লাইক বা ইন্টারেস্ট বিষয়ক তথ্য নিচ্ছে নাকি আপনার বেসিক ইনফরমেশান ও আপনার ব্যবহৃত ই-মেইল এড্রেস সংগ্রহ করছে সেটা দেখতে পারবে।
  • বেসিক ইনফরমেশন সংগ্রহ করা মানে আপনার সকল বিষয়ে এই অ্যাপস প্রবেশের অনুমুতি পেয়েছে। অর্থাৎ আপনার ফেসবুকের ব্যক্তিগত তথ্য, চ্যাট, ফোন নম্বরসহ বিভিন্ন বিষয়ে প্রবেশ করতে পারে। এমন কোনো অ্যাপস যদি আপনার ফেসবুকে থাকে তাহলে রিমুভ অ্যাপ অংশে ক্লিক করে সেই অ্যাপসটি ডিলেট করাই ভালো।
  • আপনি যদি মনে করেন যে এই অ্যাপস আপনার কোনো সমস্যা তৈরি করছে না এবং আপনি ব্যবহার করতে চান তবে তা সেভাবেই রেখে দিন।

এই পদক্ষেপগুলো অনুসরণ করলে আশা করি আপনার ফেসবুক অ্যাকাউন্টের নিরাপত্তার পাশাপাশি ব্যক্তিগত তথ্যও নিরাপদে থাকবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top