আন্তর্জাতিক

ভারতে লোকসভা নির্বাচনে খরচের সীমা ৭০ লক্ষ রুপি

আন্তর্জাতিক ডেস্ক, ১ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : ভারতে লোকসভা নির্বাচনের খরচ বাড়িয়ে ৭০ লক্ষ রুপি করা হয়েছে। এর আগে ভোটের খরচ ছির ৪০ লক্ষ রুপি। কিছুদিন আগেই ভারতের জাতীয নির্বাচন কমিশন আইন মন্ত্রকের কাছে নির্বাচনী খরচ বাড়ানোর প্রস্তাব করে চিঠি দিয়েছিল। ইউপিএ মন্ত্রিসভার বৈঠকে এই প্রস্তাবে সায় দেওয়া হযেছে।

জানা গেছে, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ কর্ণাটকের মত বড় রাজ্যে লোকসভা নিবঅৃচনের খরচ বাড়িয়ে ৭০ লক্ষ রুপি করা হয়েছে। আর গোয়ার মত ছোট রাজ্যে সেই খরচ ২২ লক্ষ থেকে বাড়িয়ে ৫৪ লক্ষ রুপি করা হয়েছে। অন্যদিকে রাজ্যে রাজ্যে বিধানসভা নির্বাচনের খরচের উর্দ্ধসীমা বাড়িয়ে করা হয়েছে ২৮ লক্ষ রুপি। আগে এই খরচের পরিমান ছিল ১৪ লক্স রুপি।

তবে নির্বাচনী খরচের উর্দ্ধসীমা বাড়ানোয় ক্ষুব্ধ ছোটো ছোটো রাজনৈতিক দলগুলি। নির্বাচনী খরচের উর্দ্ধসীমা বাড়ানোতে সায় দেওয়ায় কেন্দ্রীয় সরকারের প্রবল সমালোচনা করেছেন তৃণমূল কংগ্রেস নেত্রী ও পশ্চিমবঙ্গেও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফেসবুকে তিনি লিখেছেন, এর ফলে পুঁজিবাদী প্রার্থী ও বড় বড় রাজনৈতিক দলগুলি অতিরিক্ত সুবিধা পাবে।

সেই সঙ্গে তিনি অভিযোগ করেছেন, এরফলে নিভৃাচনী প্রচারে দুর্নীতি ও কালো টাকার ব্যবহারও প্রশ্রয় পাবে বলে অভিযোগ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী।