সকল মেনু

মুন্সিগঞ্জে হাজার বছরের পুরনো বৌদ্ধ মন্দিরের সন্ধান লাভ!

বিজ্ঞান ও মানব সভ্যতা প্রতিবেদক, ১ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : প্রত্নতত্ত্ববিদরা মুন্সিগঞ্জ জেলার টঙ্গিবাড়ি উপজেলার নটেশ্বরে এ প্রাচীন বৌদ্ধ মন্দিরের সন্ধান পেয়েছেন। বিশেষজ্ঞরা বলছেন, এর বয়স প্রায় এক হাজার বছর। আর সংশ্লিষ্টদের মতে, বাংলাদেশের বা এ বাংলা অঞ্চলের যে বহু প্রাচীন কাল থেকেই একটি সমৃদ্ধ অতীত ছিল, এ বৌদ্ধ মন্দির তারই স্বাক্ষর বহন করছে।

এ বৌদ্ধ মন্দিরে পাওয়া গিয়েছে ৯ মিটার দৈর্ঘ্য ও ৯ মিটার প্রস্থের একটি প্রার্থনা কক্ষ। এছাড়া রয়েছে অষ্টকোণাকৃতির একটি স্তূপ(stupa) , ইট নির্মিত ড্রেন ও অন্যান্য প্রাচীন নিদর্শন। প্রাচীন এ মন্দিরের প্রায় সবটুকুই কালের বিবর্তনে ধ্বংস হয়ে গিয়েছে, শুধু দক্ষিণ-পশ্চিমাংশের ২.৪০ মিটার অংশ এখনো দাঁড়িয়ে আছে কালের স্বাক্ষী হয়ে।

১.৭৫ মিটার উচ্চতার দেয়ালের ভিত্তি তৈরি করা হয়েছিল আগুনে পোড়ানো ইট দিয়ে। এর উদ্দেশ্য ছিল বাতাসের আর্দ্রতা থেকে এ স্থাপনাটিকে রক্ষা করা। এছাড়া এর ইটগুলো বেশ নকশাখচিত, যেটার মাধ্যমে মন্দিরের গুরত্ব আরো বেড়ে গিয়েছে। কারণ, এ অলঙ্কার বা নকশার মাধ্যমে আমরা সেযুগের শিল্প-সংস্কৃতি সম্পর্কে একটা ধারণা পাবো।

অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশন ২০১০ সালে সংস্কৃতি মন্ত্রণালয়ের কাছ থেকে অনুদান পাওয়ার পর এ স্থানটির খননকাজ শুরু করে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ডক্টর সুফি মোস্তাফিজুর রহমান এ খননকারি দলের নেতৃত্ব দেন।

শুক্রবার দুপুরে সংস্কৃতি মন্ত্রী নাট্য ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর এমপি সদ্য আবিষ্কৃত বৌদ্ধ মন্দিরের পাশে এক সংবাদ সন্মেলনে আনুষ্ঠানিক ঘোষণা দেন। এসময় তার সঙ্গে ছিলেন প্রত্নতাত্ত্বিক এ কাজের পরিচালক, অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের সভাপতি, বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য নুহ উল আলম লেনিন, অগ্রসর বিক্রমপুরের সহ-সভাপতি ও অ্যার্টনি জেনারেল মাহাবুবুর রহমান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top