জাতীয়

ভাষা সৈনিক সাঈদ উদ্দীন আহমেদের ইন্তেকাল

রাজশাহী, ১ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : ভাষা সৈনিক সাঈদ উদ্দীন আহমেদ ইন্তেকাল করেছেন।

শুক্রবার রাত ৩টার দিকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্নালিল্লাহি ওয়ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। তিনি তিন ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুণাগ্রাহী রেখে গেছেন।

শনিবার বাদ যোহর রাজশাহী মহানগরীর বড় মসজিদ প্রাঙ্গণে জানাজা শেষে তাকে হেতম খাঁ কবরস্থানে দাফন করা হবে।

ভাষা সৈনিক সাঈদ উদ্দীন আহমেদের ছেলে রবি উদ্দিন আহমেদ শাহীন জানান, বার্ধক্যজনিত কারণে তিনি হৃদরোগ, শ্বাসকষ্ট, কিডনিসহ নানা জটিলতায় ভুগছিলেন। রামেকের নিবিড় পর্যবেক্ষণ কক্ষে (আইসিইউ) তার চিকিৎসা চলছিল।

ভাষা সৈনিক সাঈদ উদ্দিন আহমদ একাধারে সাংবাদিক ও লেখক। তিনি সাপ্তাহিক ও দৈনিক ইত্তেফাক, দৈনিক সংবাদ, ডেইলি পিপল, ডেইলি মর্নিং পোস্ট ও ডেইলি অবজারভারসহ বেশ কয়েকটি জাতীয় পত্রিকার সাংবাদিক হিসেবে রাজশাহীতে কাজ করেছেন। এছাড়া তিনি রাজশাহী প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা।

এদিকে, এই ভাষা সৈনিকের মৃত্যুতে রাজশাহীতে শোকের ছায়া নেমে এসেছে। তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে তার অনুসারী, শুভাকাঙ্খি ও রাজনৈতিক নেতৃবৃন্দ মহানগরীর রানি বাজার এলাকায় তার বাসভবনে যান।

রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, রাজশাহীর সাবেক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সভাপতি হাসান মিল্লাত, রাজশাহী প্রেসক্লাবের সভাপতি আনোয়ারুল আলম ফটিক ও সাধারণ সম্পাদক সাইদুর রহমানসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ গভীর শোক প্রকাশ করেছেন। তারা মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেছেন।