সকল মেনু

লেনদেন বাড়লেও সূচকের নিম্নগামিতা অব্যাহত

ঢাকা, ১ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : লেনদেন ও বাজার মূলধন বাড়লেও সপ্তাহ (২৩ ফেব্রুয়ারি-২৭ ফেব্রুয়ারি) শেষে দেশের উভয় পুঁজিবাজারের মূল্য সূচক কমেছে। এছাড়া দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) বেড়েছে।

সপ্তাহশেষে ডিএসই’র ব্রড ইনডেক্স ০.২ শতাংশ বা ১১.৩১ পয়েন্ট কমেছে। শরিয়াহ সূচক সপ্তাহশেষে ০.৭২ শতাংশ বা ৭.১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০০২ পয়েন্টে। ডিএস-৩০ ইনডেক্স সপ্তাহশেষে ০.৩৫ শতাংশ বা ৫.৮৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬৯৩ পয়েন্টে। গত সপ্তাহে ডিএসইতে লেনদেন বেড়েছে ৩৫.৯২ শতাংশ বা ৬৭০ কোটি ৭ লাখ ২০ হাজার ৪৯৩ টাকা। সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হয়েছে ২ হাজার ৫৩৫ কোটি ৭৩ লাখ ৩৯ হাজার ৩৩৭ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। যেখানে আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৮৬৫ কোটি ৬৬ লাখ ১৮ হাজার ৮৪৪ টাকা।

গত সপ্তাহে ডিএসইতে দৈনিক গড় লেনদেন বেড়েছে ৩৫.৯২ শতাংশ বা ১৩৪ কোটি ১ লাখ ৪৪ হাজার ৯৮ টাকা। গত সপ্তাহের প্রতি কার্যদিবস ডিএসইতে গড় লেনদেন হয়েছে ৫০৭ কোটি ১৪ লাখ ৬৭ হাজার ৮৬৭ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। আগের সপ্তাহে দৈনিক গড় লেনদেন হয়েছিল ৩৭৩ কোটি ১৩ লাখ ২৩ হাজার ৭৬৯ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৩০২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯২টির, কমেছে ১৯২টির, দর অপরিবর্তিত রয়েছে ১৩টির এবং লেনদেন হয়নি ৫টি কোম্পানির।

গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ০.৭২ শতাংশ বা ২ হাজার ৭৭ কোটি ২৫ লাখ ৬১ হাজার ১৮৮ টাকা। অন্যদিকে সপ্তাহশেষে পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক ০.৬৪ শতাংশ বা ৮০ পয়েন্ট কমেছে। সপ্তাহজুড়ে সিএসইতে লেনদেন হওয়া ২৫০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৭টির, কমেছে ১৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১০টি কোম্পানির শেয়ার দর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top