সকল মেনু

রাশিয়ার সামরিক হস্তক্ষেপের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক, ১ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : ইউক্রেনে কোনো সামরিক হস্তক্ষেপ হলে রাশিয়াকে এর জন্য মূল্য দিতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। হোয়াইট হাউজে এক বিবৃতিতে বারাক ওবামা বলেন, ইউক্রেনের ভেতর রাশিয়ার সৈন্যদের আনাগোনার খবরে তিনি গভীরভাবে উদ্বিগ্ন।

বারাক ওবামা বলেন, ইউক্রেনের সার্বভৌমত্ব ও সীমানার অখণ্ডতা ভঙ্গ করা হলে তা পরিস্থিতির চরম অবনতি ঘটাবে।

তিনি বলেন, কোনো হস্তক্ষেপ ইউক্রেন, রাশিয়া বা ইউরোপ কারো জন্যই কাম্য হবে না। এতে করে যে বিষয়গুলো ইউক্রেনের মানুষদেরই নির্ধারণ করার কথা, তাতে হস্তক্ষেপের শামিল হবে। এটি ইউক্রেনের স্বাধীনতা ও সার্বভৗমত্বের প্রতি রাশিয়ার শ্রদ্ধা করার যে প্রতিশ্রুতি, তারও বরখেলাপ হবে।

তিনি ধৈর্য ধরে পরিস্থিতি মোকাবিলার জন্য ইউক্রেনের সরকারের প্রশংসাও করেন।

এর আগে জাতিসংঘে ইউক্রেনের রাষ্ট্রদূত ইউরি সার্গেইয়েভ রাশিয়ার বিরুদ্ধে সীমান্তে অবৈধভাবে সামরিক হেলিকপ্টার ও মালবহনকারী বিমান পাঠানোর অভিযোগ করেন।

ইউক্রেনের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ওলেকজান্ডার তুর্চিনফ ক্রাইমিয়ায় সেনা মোতায়েনের অভিযোগ তুলেছেন রাশিয়ার বিরুদ্ধে।

কিয়েভে এক টেলিভিশন ভাষণে তিনি বলেন, রাশিয়া ২০০৮ সালে জর্জিয়ায় সেনা পাঠিয়ে যে আচরণ করেছিল, আবারো তারা একই আচরণ করছে।

তিনি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনকে সৈন্য ফিরিয়ে নিতে আহ্বান জানান। তিনি বলেন, রাশিয়া কিয়েভকে সশস্ত্র দ্বন্দ্বে জড়িয়ে পড়তে উস্কানি দিচ্ছে।

মস্কো থেকে বিবিসি জানিয়েছে, ইউক্রেনের নতুন নেতৃবৃন্দ ও রাশিয়ার অনুগতদের মধ্যে ক্ষমতার লড়াইয়ে দাবার প্রধান ঘুঁটি হিসেবে দেখা হচ্ছে এই ক্রাইমিয়া এলাকাকে।

ইউক্রেনের রুশ অধ্যুষিত ক্রাইমিয়া এলাকার একটি বিমানবন্দর রুশ সৈন্যরা ঘিরে ফেলার পর ইউক্রেন শুক্রবার রাশিয়ার বিরুদ্ধে সামরিক আগ্রাসন চালানোর অভিযোগ তুলে।

অসমর্থিত খবরে বলা হচ্ছে, ক্রাইমিয়ায় রাজধানী সিমফেরোপলে রাশিয়ার ৭০০ সেনাসহ ৪টি বিমান অবতরণ করেছে।

প্রেসিডেন্ট পুতিন খুব দ্রুত ও সুচারুভাবে নিয়ন্ত্রণ নিচ্ছেন। ওই অঞ্চলের টেলিযোগাযোগের গুরুত্বপূর্ণ স্থান, রাষ্ট্রীয় টেলিভিশন ভবন ও পার্লামেন্টে আধা সামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top