সকল মেনু

মাগুরা থেকে বিষমুক্ত সবজি আসছে ঢাকায়

মাগুরা, ১ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : মাগুরা থেকে প্রতি বছর কমপক্ষে ১৫০ টন বিষমুক্ত সবজি ঢাকার নির্দিষ্ট কিছু বাজারে সরবরাহের উদ্যোগ নিয়েছে বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা ইসডেপ কনসার্ন ফাউন্ডেশন।

এরমধ্যে তাদের কাছ থেকে প্রশিক্ষিত ৩৫ জন কৃষক ও বিভিন্নভাবে উদ্বুদ্ধ আরো অর্ধ শতাধিক কৃষক এই কার্যক্রমের সাথে সম্পৃক্ত হয়েছে। এসব কৃষকদের ক্ষেতে ফেরোমন ট্রাপের মাধ্যমে বিষমুক্তভাবে উৎপাদিত বেগুন, লাউ, উচ্ছে, ঝিঙ্গা, পটল, চাল কুমড়া, সিমসহ বিভিন্ন সবজি নিয়মিতভাবে ঢাকায় সরবরাহ হচ্ছে।

ইসডেফ সপ্তাহে দুই থেকে তিন দিন কৃষকদের মাঠ থেকে এসব সবজি সরাসরি ক্রয় করে ঢাকায় পাঠাচ্ছে। শুক্রবার সদর উপজেলার শিবরামপুর মাঠে গিয়ে দেখা যায়, সেখানে মোবাশ্বের আলী উজ্জ্বল নামের একজন কৃষকের ক্ষেত থেকে বেগুন ও পেপে সংগ্রহ করছেন ইসডেপ কনসার্ন ফাউন্ডেশনের কর্মকর্তারা।

উজ্জ্বল জানান, সরাসরি মাঠ থেকে সবজি ক্রয় করায় তাদের পরিবহণ খরচ যেমন কম হচ্ছে। তেমনি মধ্যস্বত্তভোগীদের দৌরাত্ম থেকেও তারা রেহাই পাচ্ছেন। এছাড়া ন্যায্যমূল্য পেতে সুবিধা হচ্ছে।

ইসডেপ কনসার্ন ফাউন্ডেশনের পরিচালক গাউসুল আজম স্বাধীন জানান, ২০১২ সাল থেকে তারা কৃষকদের নিয়ে বিষমুক্ত সবজি উৎপাদনের কাজ করছেন। বর্তমানে জি মার্ক ও ক্যাটালিষ্টের সহযোগিতায় তারা বাজার ব্যবস্থাপনার এই কাজ করছেন। উদ্দেশ্য হচ্ছে, কৃষকদের পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করা ও ভোক্তাদের স্বাস্থ্যের সুরক্ষা।

বর্তমানে তাদের সংগৃহিত বিষমুক্ত সবজিগুলো ঢাকার জাপান গার্ডেন সিটি ও ক্রিসেন্ট লেক এলাকায় যাচ্ছে। পাশাপাশি জেলার ভোক্তাদের জন্য শহরের এমআর রোডে সরকারি কলেজের সামনে একটি বিক্রয় কেন্দ্র খোলা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top