সকল মেনু

দুপুরে আফগানিস্তানের মুখোমুখি টাইগাররা

ঢাকা, ১ মার্চ (হটনিউজ২৪বিডি.কম): আফগানিস্তান। এক বিবাদময় ভূখণ্ড। জন্ম থেকেই যে জ্বলছে। কখনো ব্রিটিশ, কখনো রুশ, কখনো সোভিয়েত ইউনিয়ন, কখনো তালেবান-আল কায়দা, কখনোবা ইঙ্গো-মার্কিন বাহিনীর দমন-পীড়নের এক নির্মম সাক্ষী মরুভূমি আর পাহাড় বেষ্টিত দেশটি।

আহমদ শাহ দূররানির সেই স্বপ্নের আফগানিস্তান এখন ভষ্মে পরিণত হওয়া এক ভূখণ্ড। এখন সেই কুরাশানের সিংহের দাপট নেই। নেই সেই রাজার রাজত্ব আর রাজতন্ত্র। নানা জাতির শোষণ আর শাসনে এখন গৃহযুদ্ধে জর্জরিত এক দেশের নাম আফগানিস্তান।

কিন্তু যেখানে অস্ত্র আর গোলাবারুদের ঝনঝনানি। যেখানে খেলার মাঠে এখনো বসে তালেবানদের বিচারালয়। খেলার মাঠ যেখানে ব্যবহৃত হয় জল্লাদখানা হিসেবে। যেখানে মাঠ পরিণত হয় মৃত্যুদেহের ভাগাড়ে সেখানেই ভষ্মীভূত ছাইয়ের মধ্য থেকে জেগে উঠেছে ফুটবল আর ক্রিকেটের প্রাণ।

অস্ত্রের মাথায় এখন পত পত করে উড়তে শুরু করেছে ক্রিকেট আর ফুটবলের ঝাণ্ডা। আজ যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তান বিশ্বকে জানিয়ে দিয়েছে ফুটবল এবং ক্রিকেটের নতুন পরাশক্তি হতে তারা প্রস্তুত।

ফুটবলে দক্ষিণ এশিয়ার সেরা দল আফগানিস্তান। ক্রিকেটেও তারা নিজেদের জাত চিনিয়েছে ইতিমধ্যে। বুধবার পাকিস্তানকে তারা প্রায় হারিয়েই দিয়েছিল। কিন্তু তারা পাকিস্তানের কাছে হার মানেনি হার মেনেছে পাকিস্তানের অভিজ্ঞতার কাছে।

আজ এশিয়া কাপের পঞ্চম ম্যাচে কুরাশানের সিংহ খ্যাত আফগানিস্তানের মুখোমুখি হতে যাচ্ছে টাইগার খ্যাত বাংলাদেশ

ক্রিকেট বিশ্বে আফগানিস্তানের আগমণ খুব বেশি দিনের না হলেও ইতিমধ্যে তারা নিজেদেরকে থ্রেট হিসেবে প্রমাণ করেছে। আজ তারা মাঠে নামবে বাংলাদেশের বিপক্ষে জয় পাওয়ার জন্যই।

তবে বাংলাদেশও তাদেরকে ছেড়ে কথা বলবে না। তারপরও আফগানিস্তানকে সমীহ করছে বাংলাদেশ। যেমনটি বললেন বাংলাদেশের প্রধান কোচ শেন জার্গেনশেন, ‘আফগানিস্তানকে অবশ্যই সমীহ করি আমরা। তারা বেশ সামর্থ্যবান ক্রিকেট দল। বরাবরের মতো তারুণ্যনির্ভর দল নয় এখন তারা। তাদের সাম্প্রতিক দলে এমন কয়েকজন অভিজ্ঞ খেলোয়াড় আছেন, যারা ইতিমধ্যেই অনেক ক্রিকেট খেলেছেন। আগামীকালের ম্যাচটা খুব প্রতিদ্বন্ধিতাপূর্ণ হবে তা নিয়ে কোনও সন্দেহ নেই। আমাদের তরুণ দল তাদের বিপক্ষে কি করবে তা দেখতে আমি রীতিমতো মুখিয়ে আছি। আশা করি আমরা ভালো ফল পাবো। আমরা জিতবো এমনটা ভাবতেই পছন্দ করবো আমি। কিন্তু নিজেদের মৌলিকত্ব ধরে রাখাই এখন আমার কাছে সবচেয়ে জরুরি বিষয়, প্রতিপক্ষ যে-ই হোক।’

তিনি জানান, খেলা যদি হয় দেশের মাটিতে, তাহলে প্রত্যাশার পাল্লা বরবারই ভারী থাকে। আমাদের তা মেনে নিতে হবে এবং আমরা প্রত্যাশা পূরণের সর্বোচ্চ চেষ্টা করবো। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজেও অনেক আশা ছিলো এবং এখনও আছে।

আমাদের মৌলিকত্ব ধরে রাখতে হবে। জানি কথাটা খুব গতানুগতিক শোনাচ্ছে, কিন্তু আমাদের জন্য মৌলিকত্বে অটুট থাকাটাই প্রয়োজন। আপাতত ভাগ্য আমাদের সহায় হচ্ছে না।

আফগানিস্তানের বিপক্ষে আজ দলে পাবেন না অধিনায়ক মুশফিকুর রহিম ও তারকা বোলার মাশরাফি বিন মর্তুজাকে। এমতবস্থায় অধিনায়কের দায়িত্ব পালন কে করবেন সে বিষয়ে তিনি বলেন, ‘অধিনায়কের ব্যাপারটি এখনও চূড়ান্ত নয়, বিকল্প হিসেবে দুজনকে ভাবা হয়েছে। যদি মুশফিক শেষ পর্যন্ত না-ই থাকে, তাহলে দল সামলাবে রাজ্জাক এবং নাসির। তবে সবই নির্ভর করছে বোর্ডের অনুমোদনের ওপর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top