সকল মেনু

অগ্নিপরীক্ষায় ভারতের প্রতিপক্ষ আজ শ্রীলংকা

ঢাকা, ২৮ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : এশিয়ার বিশ্বকাপ খ্যাত টুর্নামেন্ট এশিয়া কাপ। এই আসরের পাঁচবারের চ্যাম্পিয়ন ভারত। বাংলাদেশকে হারিয়ে ইতোমধ্যেই দারুণ শুরু করেছে বিরাট কোহলির দল। তবে আজকের লড়াইটাই বেশ জম্পেশ। এগিয়ে যাওয়ারও। এখানে চেনা প্রতিপক্ষ শ্রীলংকা। যারা নিজেদের প্রথম ম্যাচেই বর্তমান চ্যাম্পিয়ন পাকিস্তানকে হারিয়েছে।

বর্তমান চ্যাম্পিয়ন পাকিস্তানকে হারিয়ে দারুণ আত্মবিশ্বাসী একটি দলে পরিণত হয়েছে শ্রীলংকা। তবে পিছিয়ে নেই ভারতও। বুধবার স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে জয় নিয়ে দীর্ঘ ৮ ম্যাচে জয়হীন থাকার দুর্নাম ঘুচিয়েছে তারা। এখন এই জয়ের ধারা অব্যাহত রাখতে বদ্ধ পরিকর নিয়মিত অধিনায়ক ধোনির পরিবর্তে নেতৃত্বে থাকা বিরাট কোহলির ভারতীয় দল।

এশিয়া কাপ দিয়ে উপমহাদেশের ক্রিকেটে ফেরা ভারতীয় দল এর আগে পর পর সফর করেছে দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ড। যেখানে ব্যর্থতাই ছিল উপমহাদেশের এই ক্রিকেট পরাশক্তির মুল সঙ্গী। উভয় দেশেই সিরিজ হেরেছে তারা।

তবে উপমহাদেশে ফিরেই আবার জয়ের দেখা পেতে শুরু করেছে ভারত। নারায়ণগঞ্জের খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে কোহলির ১৩৬ ও রাহানের ৭৩ রানের অসাধারণ দু’টি ইনিংসে ভর করে স্বাগতিক বাংলাদেশের দেয়া ২৮০রানের টার্গেট সহজেই টপকে যায় তারা। ফলে বিগত নয় ওডিআই ম্যাচ থেকে প্রথম জয়ের দেখা মিলে ভারতের।

এখন এই জয়টিই ভারতীয়দের বড় অনুপ্রেরণা বলে মন্তব্য করেছেন দলটির মিডল অর্ডারের নবাগত মেধাবী ব্যাটসম্যান আজিঙ্কা রাহানে। তিনি বলেন, ‘অবশ্যই এটি আমাদের জন্য খুবই গুরুত্বপরুূর্ণ। সিরিজের সুচনা ম্যাচ থেকে প্রাপ্ত এই অনুপ্রেরণা টুকুকে আমরা এগিয়ে নিয়ে যেতে চাই পরবর্তী ম্যাচে। নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা সিরিজ শেষে এই জয়টি তাদের খুশিতে ভাসিয়েছে বলেও উল্লেখ করেন রাহানে।
এদিকে ভারতীয় ব্যাটিং অর্ডারের মোকাবেলা করার সামর্থ্য লংকানদের রয়েছে বলে মন্তব্য করেছেন দলটির সহ-অধিনায়ক দিনেশ চান্ডিমাল।

তিনি বলেন, ‘ভারত বেশ শক্তিশালী দল। তবে এই মুহূর্তে আমাদের দলও বেশ ভাল অবস্থানে আছে। বোলিং ও ব্যাটিং উভয় দিকেই আমরা ভাল অবস্থায় আছি। তাই ভাল একটি ম্যাচ খেলার আশা করছি আমরা। ভারত সত্যিাকর অর্থে ভাল ক্রিকেট খেলেছে। বিশেষ করে রান তাড়া করে ম্যাচ জয়ে তারা বেশ পারদর্শী। তাই ম্যাচ নিয়ে আমাদের কিছু পরিকল্পনা রয়েছে। যা বাস্তবায়ন করার চেষ্টা করব।’

পাকিস্তানের বিপক্ষে সর্বোর্চ্চ উইকেট দখল করা মালিঙ্গা সহ লংকান বোলারদের মুল লক্ষ্য থাকবে নিয়মিত অধিনায়ক ধোনি বিহীন ভারতীয় দলের উইকেটগুলোকে দ্রুত তুলে নেয়া। চান্ডিমালের মতে, তারা যদি দ্রুত উইকেট তুলে নিতে পারেন তাহলে অনভিজ্ঞ ভারতীয় মিডল অর্ডারের বিপক্ষে তাদের ভাল একটি সুযোগ সৃষ্টি হবে। তাই আরলি উইকেট সংগ্রহহের বিষয়টি বেশ গুরুত্বপূর্ণ বলে তিনি উল্লেখ করেন। দ্বিপাক্ষিক সিরিজ খেলতে জুনয়ারি থেকেই বাংলাদেশ সফরে আসায় এখন এখানকার কন্ডিশন সম্পর্কে বেশি অভিজ্ঞতা অর্জন করেছে লকান দলটিই।

চান্ডিমাল বলেন, ‘একটু আগে এখানে আসায় কন্ডিশন সম্পর্কেও আমরা বেশি অবগত। যেমন আমরা বলতে পারি কখন কুয়াশা এখানে ভুমিকা রাখে। এবং উইকেট কিরকম আচরণ করে ইত্যাদি। যা আমাদের জন্য বাড়তি সুবিধা হিসেবে কাজ করবে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top