আন্তর্জাতিক

ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করল উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক, ২৮ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) :  জাপান সাগরে উত্তর কোরিয়া চারটি স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার পর দক্ষিণ কোরিয়া একে ‘সুপরিকল্পিত উস্কানি’ বলে অভিহিত করেছে। আমেরিকার সঙ্গে দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়া শুরু হওয়ার পর বৃহস্পতিবার এ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়া।

পিয়ংইয়ং এর আগে এ মহড়া না করার জন্য দক্ষিণ কোরিয়া ও আমেরিকার প্রতি আহ্বান জানিয়েছিল। এসব ক্ষেপণাস্ত্র দক্ষিণ কোরিয়ার পূর্ব উপকূলে গিয়ে পড়েছে বলে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে।

এদিকে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র কিম মিন-সেওক আজ (শুক্রবার) সিউলে সাংবাদিকদের বলেছেন, “যখন যৌথ সামরিক মহড়া চলছে তখন এ ক্ষেপণাস্ত্র নিক্ষেপকে আমরা একটি সুপরিকল্পিত ও উস্কানিমূলক পদক্ষেপ হিসেবে দেখছি।” তিনি আরো বলেন, কয়েকদিন আগে একবার উত্তর কোরিয়ার একটি টহলযান পীত সাগরে দক্ষিণ কোরিয়ার পানিসীমা লঙ্ঘন করেছে।

কিম বলেন, উত্তর কোরিয়া গতকাল যেসব ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে তার পাল্লা ৩০০ থেকে ৪০০ কিলোমিটার এবং এগুলো দক্ষিণ কোরিয়ার যেকোনো লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, পিয়ংইয়ং এ ঘটনার পুনরাবৃত্তি করলে সিউল হাত গুটিয়ে বসে থাকবে না। এ ছাড়া, মার্কিন সেনাবাহিনীর সঙ্গে যৌথ সামরিক মহড়া পূর্ব ঘোষিত সময়সূচি অনুযায়ী চলবে বলেও জানিয়েছেন তিনি।