রাজনীতি

উপজেলা নির্বাচনে জাপাও বিএনপির সঙ্গে ছিল: তোফায়েল

ঢাকা, ২৮ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : বাণিজ্যমন্ত্রী ও আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ বলেছেন, “উপজেলা নির্বাচনের মধ্য দিয়ে একটি রাজনৈতিক মেরুকরণ হয়েছে, সেটা হলো রংপুরের মতো জায়গায় বিএনপি জিতেছে। হয়তোবা এ নির্বাচনে জাতীয় পার্টিও বিএনপির সঙ্গে ছিল।“

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিআইপি লাউঞ্জে রাষ্ট্রবিজ্ঞান সমিতির গোলটেবিল আলোচনা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তোফায়েল এসব কথা বলেন।

আওয়ামী লীগ সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন হয় বলেই উপজেলা নির্বাচনে বিএনপি জিতেছে বলেও দাবি করেন তোফায়েল। তার মতে স্থানীয় সরকার নির্বাচন দলীয় জনপ্রিয়তার মাপকাঠি নয়।

এর আগে কৃষক লীগের এক আলোচনাসভা তোফায়েল আহমেদ বলেন, “উপজেলা নির্বাচনে এসে বিএনপি বুঝতে পেরেছে জাতীয় নির্বাচনে না আসাটা ভুল ছিল।”

দলের পরাজয়ের জন্য একাধিক বিদ্রোহী প্রার্থীকে দায়ী করে বাণিজ্যমন্ত্রী বলেন, “দুই দফায় নির্বাচন থেকে দলের নেতাকর্মীরা শিক্ষা নিয়ে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।”

তিনি বলেন, “আমরা প্রমাণ করতে সক্ষম হয়েছি যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনেই অবাধ এবং নিরপেক্ষ হয়। যদি তা না হতো তাহলে ও উপজেলা নির্বাচনে বিএনপি বিজয়ী হলো কিভাবে? এক দিকে বিএনপি বিজয়ী হয় আরেক দিকে সংবাদ সম্মেলন করে বলে যে, নির্বাচনে কারচুপির চেষ্টা করা হচ্ছে।”

তোফায়েল বলেন, “অনেক জায়গায় আমাদের একাধিক প্রার্থী ছিল। এখানে কোনো সময় মনোনায়ন দেয়া হয় না। যেখানে আমরা একজন প্রার্থী দিতে পেরেছি এবং বিজয়ী হয়েছি। যেখানে একজন প্রার্থী দিতে পারি নাই সেখানে জয়ী হইনি।”