সকল মেনু

বাস্তব পৃথিবীতে কি আসলেই ঘুরে বেড়ায় অশরীরী আত্মারা?

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক, ২৮ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : আচ্ছা পুরো বিশ্বে এখন মানুষের সংখ্যা কত? ৭০০ কোটির কাছাকাছি হবে। বেশ, অশরীরী আত্মা কিংবা ব্যাখ্যার উর্ধ্বে থাকা কিছু অস্তিত্বকে ধরে নিলে সে সংখ্যাটা আরো বেড়ে যায় বৈকি। তবে আত্মা কিংবা অতৃপ্ত আত্মা আছে কি নেই, সে তর্কে না গিয়ে চলুন জেনে নেই লৌকিক পৃথিবীতে অলৌকিক কিছু ‘সত্য’ ঘটনা।

(১) চার্লস ডিকেন্স যখন কথা বলেছিলেন কবর থেকে!

চার্লস ডিকেন্স যখন মারা যান সেসময় তাঁর বয়স ছিল ৫৮ বছর। মারা যাবার আগে তিনি The Mystery of Edwin Droodনামে একটি রহস্যোপন্যাস লিখা শুরু করেছিলেন, যেটা রয়ে গিয়েছিল অসমাপ্ত। তাঁর মৃত্যুর পর তাঁ৫ ছেলেসহ অনেকেই চেষ্টা করেন উপন্যাসটি শেষ করার, কিন্তু ব্যর্থ হন। ১৮৭৩ সালে এ উপন্যাসের সবচেয়ে বীভৎস সংস্করণ বের হয়। থমাস জেমস নামের একজন লেখক জানান, খোদ চার্লস ডিকেন্সের আত্মা কবর থেকে উঠে এসে তার দেহে ভর করেন ও উপন্যাসটি শেষ করেন! এর প্রমাণ হিসেবে জেমস নিজের হাতে লেখা গল্পের পান্ডুলিপ দেখান। সেখানে যে হাতের লেখা ছিল তার সাথে জেমস কিংবা ডিকেন্স কারো হাতের লেখারই মিল ছিল না। বইটি প্রকাশিত হওয়ার সাথে সাথে যুক্তরাষ্ট্রে সাড়া পড়ে যায়। অনেকে জেমসকে ধাপ্পাবাজ বললেও অনেক বিখ্যাত লেখক যেমন শার্লক হোমস সিরিজ রচয়িতা স্যার আর্থার কণ্যান দয়েল জেমসকে সমর্থন জানান। অত্যন্ত অদ্ভুতভাবে এ বইটির পর জেমস আর কোনো বই লিখতে সক্ষম হন নি!

(২) জাপানের প্রধানমন্ত্রী ভবনের বিদেহী আত্মারা!

মার্কিন প্রেসিডেন্টদের ভবন হোয়াইট হাউস নিয়ে অনেক অনেক অদ্ভুতুড়ে ঘটনা শোনা যায়। কিন্তু জাপানের প্রধানমন্ত্রী ভবন ‘কোটেই’ও সম্ভবত অশরীরী আত্মাতে গিজগিজ করছে! ১৯২৯ সালে এ ভবনটি নির্মিত হয়। তখন থেকে এখানে বসবাসকারী জাপানের প্রধানমন্ত্রী ও ফার্স্ট লেডিরা এ বাড়িতে অস্বাভাবিক ঘটনা ঘটার অভিযোগ করে আসছেন। বর্তমান প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে এ বাড়িতে থাকতে আপত্তি জানান। যদিও তিনি বলেছেন যে, এতো বড় বাড়ি তাঁর প্রয়োজন নেই কিন্তু জাপানের প্রভাবশালী পত্রিকা ‘আশাহি শিম্বুন’ জানায় যে, শিনজো আরেকজনকে বলেছিলেন যে, কোটেইতে ভূত আছে, তাই তিনি সেখানে থাকতে চান না। এ বাড়িটির দীর্ঘ ইতিহাস হচ্ছে রক্তাক্ত। ১৯৩২ সালের ১৫ মে তৎকালীন প্রধানমন্ত্রী ইনুকাই তয়ুশি নৌবাহিনী অফিসারদের হাতে খুন হন। এ ঘটনার চার বছর পর ২৮০ জন সেনা অফিসার এ ভবনের ফটক ভেঙ্গে ভেতরে ঢুকে পড়ে। তুমুল গোলাগুলিতে চারজন পুলিস সদস্য নিহত হন। দুর্ভাগ্যক্রমে চেহারায় মিল থাকায় নতুন প্রধানমন্ত্রী কেইসুকি ওকাডার দুলাভাই নিহত হন, কিন্তু ওকাডা পালিয়ে যান। সে ঘটনাগুলোর এত বছর পরও এ ভবনের ক্ষত বিক্ষত দেয়াল সে বীভৎস ঘটনার সাক্ষ্য বহন করে চলেছে। এখনো এ ভবনে অশরীরী সেনাদের দেখা পাওয়া যায় বলে দাবি করেছেন জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইয়োশিরো মরি।

(৩)খাঁচাবন্দী পিশাচ!

আমেরিকার পেসিলভিনিয়ার ক্যাটাউইসার পুরনো মাউন্ট জায়ান্ট সমাধিক্ষেত্রে গেলে একটি বিচিত্র দৃশ্য দেখা যাবে। এক জোড়া কবরকে ঘিরে দেয়া হয়েছে খাঁচা দিয়ে। দুটি কবর ছিল দুইজন মহিলার, যারা ১৮৫২ সালে মারা গিয়েছিলেন। এখানে তৃতীয় আরেকজন নারীর কবর ছিল, যার নাম ছিল রেবেকা ক্লেটন। রেবেকার কবর মেরামতের অনুপযুক্ত হয়ে পড়ায় ১৯৩০ সালে সেটাকে সরিয়ে নেয়া হয়। তিনজন নারীই ছিলেন নিকটাত্মীয়, বিয়ের অল্প কিছুদিন পরেই তিনজনই মারা যান। কেন তাদের কবরকে খাঁচায় আবদ্ধ করা হয়েছিল? অনেকে বলেন, সেসময় এরা কলেরায় ভুগে মারা গিয়েছিলেন। পানিবাহিত এ রোগ দ্রুত ছড়িয়ে যায় বলে এদেরকে আলাদাভাবে কবর দেয়া হয়েছিল। কিন্তু সেক্ষত্রে খাঁচা কেন দিতে হবে, কবর দেয়াই কি যথেষ্ঠ নয়? বিকল্প বক্তব্য হচ্ছে, এ তিনজন নারীই ছিলেন ভ্যাম্পায়ার, যারা রাতের বেলায় কবর থেকে উঠে এসে জীবিত মানুষের রক্ত পান করতেন!

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top