জাতীয়

সংসদ অধিবেশন চলবে ৩ এপ্রিল পর্যন্ত

ঢাকা, ২৭ ফেব্রুয়ারি : দশম সংসদের চলতি প্রথম অধিবেশন আগামী ৩ এপ্রিল পর্যন্ত চলবে।  সংসদের কার্য উপদেষ্টা কমিটির প্রথম সভায় এ সিদ্ধান্ত হয়। রাষ্ট্রপতির ভাষণের ওপর আনিত ধন্যবাদ প্রস্তাবের ওপর ৪৫ ঘণ্টা আলোচনারও সিদ্ধান্ত হয়েছে বৈঠকে।

কমিটির সভাপতি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এতে সভাপতিত্ব করেন। কমিটির সদস্য সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভায় অংশ নেন। সভায় আরো অংশ গ্রহণ করেন, কমিটির সদস্য বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, হুসেইন মুহম্মদ এরশাদ, সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ, ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া, চীফ হুইপ আ, স, ম ফিরোজ, মইন উদ্দীন খান বাদল এবং আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। সংসদের সচিব  আশরাফুল মকবুল ও সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, চলতি অধিবেশনে উত্থাপনের জন্য এ যাবৎ তিনটি সরকারি বিল ও দুইটি বেসরকারি বিলের নোটিশ পাওয়া গেছে। এছাড়া ২৭/০২/২০১৪ তারিখ পর্যন্ত ২৬৪০টি প্রশ্ন জমা পড়েছে। এর মধ্যে প্রধানমন্ত্রীর জন্য প্রশ্ন জমা পড়েছে ১৪৬টি। এছাড়া সিদ্ধান্ত প্রস্তাব (বিধি-১৩১) ২৯৭টি, মূলতবী প্রস্তাব (বিধি-৬২) ৫টি এবং মনোযোগ আকর্ষণের নোটিশ (৭১-বিধি) ২২২টি পাওয়া গেছে।

সংসদের চলতি অধিবেশন শুরু হয় গত ২৯ জানুয়ারি। অধিবেশনের তৃতীয় কার্যদিবসে গত ৫ ফেব্রুয়ারি সংসদের ১৫ সদস্য বিশিষ্ট কার্য উপদেষ্টা কমিটি গঠন করা হয়। গঠিত হবার পর এটিই কার্য উপদেষ্টা কমিটির প্রথম সভা।