লাইফ স্টাইল

চটজলদি ফিরিয়ে আনুন রোদেপোড়া ত্বকের হারানো উজ্জলতা

লাইফস্টাইল প্রতিবেদক, ২৭ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : ঘোরাঘুরি করতে কে না ভালোবাসে। নিজের পছন্দের মানুষগুলোর সাথে সুন্দর জায়গাগুলোতে বেড়ানোর মজাই আলাদা। কিন্তু ঘোরাফেরা শেষ করে বাসায় ফিরে আয়নায় নিজেকে দেখে মনই খারাপ হয়ে যায়। রোদেপুড়ে ত্বকের উজ্জলতা চলে যায় অনেকেরই। এসপিএফ অনেক বেশি রয়েছে যে সানস্ক্রিনগুলোতে তা মেখেও এই রোদে পোড়ার হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব হয় না অনেক সময়। বিশেষ করে সমুদ্র এবং পাহাড়ি এলাকায় গেলে এই ধরনের সমস্যা বেশি হয়। এছাড়াও সাধারণত ঘরের বাইরে বেরুলেও রোদেপুড়তে হয়।

আজকে আপনাদের জন্য রইল এই রোদে পোড়া লালচে ত্বকের উজ্জলতা ফিরিয়ে আনার জন্য দারুণ কার্যকরী কিছু উপায়। ব্যবহার করেই দেখুন না, রোদে পোড়া দাগ এবং লালচে ভাব দূর হয়ে ত্বকে ফিরবে উজ্জলতা।

রোদে পোড়া দাগ দূর করতে আলু

রোদে পোড়া দাগ দূর করতে আলু অনেক কার্যকরী একটি উপাদান।

প্রথমে একটি আলু খুব ভালো করে ধুয়ে ওপরের ময়লা এবং মরা খোসা তুলে ফেলুন। আলুর খোসা ছাড়ানোর কোনো প্রয়োজন নেই। এরপর একটি গ্রেটার নিয়ে আলুটি মিহি করে গ্রেট করে নিন। এরপর এই মিহি কুচি আলু ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করে নিন। খুব ভালো করে ব্লেন্ড করে তরল পেস্টের মত তৈরি করুন। যদি আলুর পেস্টটি খুব বেশি শুকনো লাগে তবে পানি দিয়ে আরও ব্লেন্ড করে নিন। এরপর এই পেস্টটি লাগান ত্বকের পোড়া দাগের ওপরে। ২০-২৫ মিনিট পরে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। পোড়া দাগ অনেক দ্রুত দূর হবে।

চা এবং পুদিনা পাতার ব্যবহার

পুদিনা পাতা রোদেপোড়া লালচে ভাব দূর করে অনেক দ্রুত। এই মিশ্রণটি তৈরি করতে আপনার লাগবে ১ কাপ গরম পানি, ২/৩ চা চামচ চা পাতা, ৫/৬ টি তাজা পুদিনা পাতা। প্রথমে একটি পাত্রে ফুটন্ত গরম পানি নিয়ে এতে চা পাতা এবং পুদিনা পাতা দিয়ে ঢেকে রেখে দিন। ঠাণ্ডা হলে ছেঁকে পানিটুকু আলাদা করুন। এবার একটি পরিষ্কার পাতলা কাপড় নিয়ে এই পানিতে ভিজিয়ে ত্বকের রোদে পোড়া দাগের ওপর দিয়ে রাখুন। এভাবে দিনে ২ বার ব্যবহার করুন চা এবং পুদিনা পাতার রস। রোদেপোড়া দাগ দূর হবে।

রোদে পোড়া ত্বকের উজ্জলতা আনবে অ্যালোভেরা

ত্বকের নানা সমস্যায় অ্যালোভেরা ব্যবহার করা হয়ে থাকে। ত্বকের রোদেপোড়া দাগ করতেও অ্যালোভেরার জুড়ি নেই। প্রথমে একটি অ্যালোভেরা পাতা নিয়ে ধুয়ে নিয়ে এর ওপরের সবুজ অংশ ফেলে দিয়ে ভেতরের জেলটুকু বের করে নিন। এই জেল ত্বকের পোড়া অংশে হাল্কা করে ঘষে লাগান। শুকোতে দিন। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের পোড়াদাগের সাথে অন্যান্য দাগও দূর করতে বেশ কার্যকরী এই অ্যালোভেরা।