জাতীয়

৩৪তম বিসিএস পরীক্ষা ২৪ থেকে ৩১ মার্চ

ঢাকা, ২৭ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : ৩৪তম বিসিএস লিখিত পরীক্ষা ২৪ থেকে ৩১ মার্চ অনুষ্ঠিত হবে। তবে এবারও ৩৩তম বিসিএসের মত ৩৪তম বিসিএসেও একই দিনে দুইটি করে পরীক্ষা নেওয়া হবে জানিয়েছেন সরকারি কর্ম কমিশিন (পিএসসি)।

আগামী ২৪ থেকে ৩১ মার্চ সকাল ও বিকেলে দুটি করে পরীক্ষা হবে। সকালের পরীক্ষা ১০টা থেকে দুপুর ১টা এবং বেলা ২টা থেকে ৫টা পর্যন্ত বিকেলের পরীক্ষা হবে। বৃহস্পতিবার কমিশনের ওয়েবসাইটে এই সূচি প্রকাশ করা হয়েছে।

চাকরি প্রার্থীদের আপত্তির মধ্যেই এর আগে ৩৩তম বিসিএসের লিখিত পরীক্ষায় প্রতিদিন দুটি করে বিষয় রাখা হয়েছিল।

ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট ও রংপুর কেন্দ্রে একযোগে এই লিখিত পরীক্ষা হবে।

প্রথম দিন সকালে ইংরেজি প্রথম পত্র ও বিকেলে ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষা হবে। ২৫ মার্চ সকালে হবে গাণিতিক যুক্তি ও মানসিক দক্ষতা এবং বিকেলে আন্তর্জাতিক বিষয়াবলী। ২৭ মার্চ সকালে বাংলাদেশ বিষয়াবলী প্রথম পত্র ও বিকেলে বাংলাদেশ বিষয়াবলী দ্বিতীয় পত্র, ৩০ মার্চ সকালে বাংলা প্রথম পত্র এবং বিকেলে সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি পরীক্ষার সূচি রয়েছে।

সূচি অনুযায়ী, ৩১ মার্চ সকালে বাংলা দ্বিতীয় পত্রের পরীক্ষা হওয়ার কথা। ‘বাদপড়া’ ২৮০ জন ‘উপজাতি’ প্রার্থীকে লিখিত পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ দিয়ে গত ১৬ ফেব্রুয়ারি ৩৪তম বিসিএসের লিখিত পরীক্ষার তারিখ ঘোষণা করে পিএসসি।

গত বছরের ৮ জুলাই কোটার ভিত্তিতে ৩৪তম বিসিএসের প্রিলিমিনারির ফল দেওয়া হয়, এতে ১২ হাজার ৩৩ জন উত্তীর্ণ হন।

এই ফলে মেধাবী অনেকেই বাদ পড়েছেন অভিযোগ তুলে ১০ জুলাই থেকে আন্দোলন শুরু করেন চাকরিপ্রার্থীদের একটি অংশ। কোটার বিরুদ্ধে অবস্থান নিয়ে সাধারণ শিক্ষার্থীরাও ওই আন্দোলনে যোগ দেন।

বিক্ষোভের মুখে গত ১৪ জুলাই ৩৪তম বিসিএসের পুনর্মূল্যায়িত ফল দেয়া হয়, যাতে উত্তীর্ণ হন রেকর্ড ৪৬ হাজার ২৫০ জন।

গত ১১ ফেব্রুয়ারি বাদ পড়া ‘উপজাতিদের’ যোগ করে ৩৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার পুনর্মূল্যায়িত ফল আবারো প্রকাশের নির্দেশ দেয় হাইকোর্ট।